বাংলাদেশ শ্রম মিশন ট্রাষ্ট’র শ্রমিক ঐক্য পরিষদের সংবর্ধনা

0

সিটি নিউজ ডেস্ক :   মহান মে দিবস উদযাপন উপলক্ষে বাংলাদেশ শ্রম মিশন ট্রাষ্ট এর উদ্যোগে চট্টগ্রাম সর্বজন শ্রদ্ধেয় শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দের সংবর্ধনা স্মারক প্রদান অনুষ্ঠান ও আলোচনা সভা চট্টগ্রাম প্রেসক্লাবে আজ ৭ মে সোমবার বিকালে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন এডভোকেট মাসুদুল আলম বাবলু। মোহাম্মদ রফিকুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মোহাম্মদ হাসনী।

প্রধান বক্তা ছিলেন বিশিষ্ট সাংবাদিক ও বুদ্ধিজীবি জাহিদুল করিম কচি, বিশেষ অতিথি ছিলেন ডা. লায়ন মো. সানাউল্লাহ, সংবর্ধিত অতিথি ছিলেন জাতীয়তাবাদী শ্রমিক দলের বিভাগীয় সভাপতি আলহাজ্ব এ এম নাজিম উদ্দিন, জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মো. সফর আলী, টি ইউ সি চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি তপন দত্ত, জাতীয় শ্রমিক পার্টি কেন্দ্রীয় কার্যকরী সভাপতি আলহাজ্ব মো. আবদুস সাত্তার, পোষ্ট অফিস কর্মচারী সিবিএ’র কেন্দ্রীয় কার্যকরী সভাপতি মো. সাইফুল ইসলাম চৌধুরী। সাংবাদিক আলী আহমেদ শাহীন, পেকুয়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব আকতার আহমদ।

উক্ত অনুষ্ঠানে সংবর্ধিত অতিথিবৃন্দ বলেন তাদেরকে সংবর্ধনা দিয়ে মে দিবসের দীর্ঘ সংগ্রামকে একটি মাইলফলক স্থাপন করলো উক্ত সংগঠন। আরো বক্তব্য রাখেন বিলস’র সমন্বকারী বিশিষ্ট শ্রমিক নেতা রিজওয়ানুর রহমান চৌধুরী, ইসলামিক ফ্রন্ট চট্টগ্রাম মহানগর সাংগঠনিক সম্পাদক মো. সফিউল আলম, সংগঠক নোমান উল্লাহ বাহার, জাতীয় পার্টির জেপি সমাজকল্যাণ সম্পাদক সনিয়া সালাম, শ্রম মিশন ট্রাস্টের সহসম্পাদক কামাল উদ্দিন, জাতীয় শ্রমিকলীগ ইপিজেড থানার সভাপতি আরিফুর রহমান সোহাগ, পেকুয়া বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মিনহাজ উদ্দিন, ছড়াকার ও কবি তালুকদার হালিম, শ্রম মিশন ট্রাস্টের অর্থ সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মহান মে দিবস শ্রমজীবি মেহনতি মানুষের অধিকার আদায়ের দিবস। এ দিবসটিকে ধারণ করে সারা পৃথিবীতে শ্রমিকেরা আজ অধিকার আদায় করতে সক্ষম হয়েছেন। তাই এ সংগ্রামের তাৎপর্য সারা পৃথিবী তাৎপর্য রাষ্ট্রীয়ভাবে সুপ্রতিষ্ঠিত হয়েছে। তারই অংশ হিসেবে আজ অলিতে গলিতে সারা দেশে বিদেশে শ্রমিকেরা আট ঘন্টা সুবিধা ভোগ করছে তার পাশাপাশি গ্যাচুয়েটি, পেস্কেল, মজুরী কমিশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ শ্রমিকেরা দাবী রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি লাভ করে আইনে পরিণত হয়েছে। তবুও অসংখ্য শ্রমিক অধিকারহীন রয়েছে। তাদের দাবীর প্রতি অনেকটা সচেতন নয়। তাই ঐ সমস্ত শ্রমিকদের দাবী আদায়ের জন্য সকল সেক্টরে অসহায় শ্রমিকদের পাশে দাড়ানোর জন্য এই শ্রম মিশন ট্রাস্টের মত একটি অরাজনৈতিক সেবামূলক সংগঠক বর্তমান সমাজে খুবই গুরুত্ব বহন করে।

যার কারণ আমাদের দেশের ট্রেড ইউনিয়নগুলো শ্রমিকদের দাবী আদায়ের যেভাবে বলিষ্টভাবে ভূমিকা পালন করার প্রয়োজন তার দলীয় লেজুড় কারণে অনেকাংশে অসহায় শ্রমিকেরা বৈষম্যের শিকার হন। তাই দলমত নির্বিশেষে চট্টগ্রামের শীর্ষস্থানীয় শ্রমিক নেতৃবৃন্দকে যে সংবর্ধনার আয়োজন করা হয়েছে, আশাকরি আগামীতেও শ্রমিকদের দাবী আদায়ের ঐক্যবদ্ধ সংগ্রামে সক্ষম হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.