মসজিদুল হারামের দরজা খুলছে

0

 মোরশেদ রানাঃ পবিত্র মক্কা শরিফে  হাজীদের চলাচলের সুবিধার্থে পবিত্র মসজিদুল হারামের কিং আব্দুল আজিজ গেইটসহ দুই শতাধিক দরজা খুলে দেয়া হচ্ছে। আরো বিপুল সংখ্যক্ষ হাজী গন বিশ্বের বিভিন্ন স্থান থেকে পৌঁছার পরই দরজাগুলো খুলে দেয়া হবে। সৌদি গেজেটের খবরে এই তথ্য জানানো হয়েছে।

মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদ বিষয়ক প্রেসিডেন্সির দরজা বিভাগের পরিচালক আব্দুল্লাহ আল তুমাই জানিয়েছেন, মাতাফ (তাওয়াফের স্থান) সম্প্রসারণের তৃতীয় পর্যায়ের কাজ সম্পন্ন করার জন্য কিং আব্দুল আজিজ গেইটের আশপাশের দরজাগুলো বন্ধ রাখা হয়েছিল। এখন মসজিদের পশ্চিম দিকে হাজীদের চলাচলের সুবিধার্থে দরজাগুলো খুলে দেয়া হবে।

তিনি আরো জানান, কিছু দরজা আগামী ৪ সেপ্টেম্বর খুলে দেয়া হবে। আর হজের জন্য যখন সম্প্রসারণ কাজ বন্ধ রাখা হবে তখন বাকিগুলোও খুলে দেয়া হবে।

দরজা বিভাগের পরিচালক আব্দুল্লাহ আল তুমাই জানান, হাজীদের নির্দেশনা দেয়ার জন্য দক্ষ পুরুষ ও মহিলা সেবক_সেবিকা ২৪ ঘণ্টা দায়িত্ব পালন করবেন। যাদের প্রয়োজন হবে তারা বিশেষভাবে নির্মিত দরজাগুলো ব্যবহার করতে পারবেন।

এদিকে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জেদ্দা কিং আব্দুল আজিজ হজ টার্মিনালে আগত হাজীদের স্বাস্থ্যসেবা দেয়ার জন্য প্রায় ছয়শ` ডাক্তার নার্স ও টেকনিশিয়ান নিয়োগ দেয়া হয়েছে। মন্ত্রণালয় হজ টার্মিনালে বেশ ক`টি ক্লিনিক স্থাপন করেছে। সেখান থেকে হজযাত্রীদের টিকা প্রদানসহ অন্যান্য স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে।

উল্লেখ্য,৯ জিলহজ( চাঁদ দেখা সাপেক্ষে ) আগামী ২২ সেপ্টেম্বর পবিত্র হজ পালিত হবে। গত ১৬ আগস্ট থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়েছে।

খবরে আরো বলা হয়েছে, জেদ্দা, মক্কা ও মসজিদুল হারাম এলাকায় হজযাত্রী পরিবহনের জন্য ১৮ হাজার বাস প্রস্তুত থাকবে। বিদ্যমান বাসের সাথে আরো ৭ শ নতুন বাস যুক্ত করা হয়েছে। ২০টির বেশি স্থানীয় বাস কোম্পানিগুল হাজীদের সেবায় নিয়োজিত থাকবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.