পেঁপের স্বাস্থ্য উপকারিতা

0

স্বাস্থ্য, সিটি নিউজ :: পাকা পেঁপে খেতে আমরা ভালোবাসি। যদিও অনেকে আবার পেঁপের গন্ধে নাক সিঁটকোন। কিন্তু জানেন কি পেঁপের কত গুণ। প্রায় সব গৃহস্থ ঘরেই পেঁপের গাছ থাকে। পেঁপে হজমে সহায়ক। সহজলভ্য ফল। সারাবছর পাওয়া যায় আর কাঁচা বা পাকা যে কোনও অবস্থাতেই খাওয়া যায়। কিন্তু জানেন কি পেঁপের মধ্যে খুব কম ক্যালোরি থাকে- যা ওজন কমাতে সাহায্য করে। পাকা পেঁপে যাঁদের পছন্দ নয় তারা কিন্তু কাঁচা পেঁপের স্যালাড খেতে পারেন।

এছাড়াও পেঁপের মধ্যে থাকা ক্যারোটিন নানা উপকার করে। ১০০ গ্রাম পেঁপের মধ্যে ক্যালোরি থাকে ৪৩ গ্রাম। সুগার থাকে ৭.৮২ গ্রাম, কার্বোহাইড্রেট থাকে ১০.৮২ গ্রাম। প্রতিদিন একবাটি করে পাকা পেঁপে খেতে পারলে দৈনন্দিন ক্যালসিয়ামের চাহিদা অনেকটা মেট। এছাড়াও যাঁদের দুগ্ধ প্রোটিনে সমস্যা আছে তারাও নির্ভয়ে খেতে পারেন।

কাঁচা পেঁপের উপকারিতা

স্যালাডে যদি কাঁচা পেঁপে মেশানো হয় তাহলে এটা আরও উপকারী। কারণ পেঁপেতে থাকে প্রচুর পরিমাণ পেপসিন। এই পেপসিন হজমে সাহায্য করে। কাঁচা পেঁপেতে প্রচুর পরিমাণে প্যাপাইন নামক হজমকারী এনজাইম থাকে। যা অম্বল, কৃমি সংক্রমণ, আলসার, ত্বকে ঘা, কিডনি ও ক্যান্সার নিরাময়ে কাজ করে। পাকা পেঁপে ফল ও কাঁচা পেপে সবজি হিসেবে খাওয়া যায়। পেঁপে কাঁচা কী পাকা, দুটোতেই এর উপকারের মাত্রা সীমাহীন।

পেপসিনের প্রভাব

কাঁচা পেঁপের খেলে লিভার সংক্রান্ত নানা সমস্যা দূর হয়। এর সঙ্গে খিদে বাড়ে। জন্ডিস হওয়ার সম্ভাবনা কমায়। অপরদিকে পেঁপের রসে এমন কিছু উপাদান আছে যা আমাশয়, অশ্ব, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সক্ষম। পেঁপে খেলে শরীর থেকে দূষিত বায়ু সহজেই বেরিয়ে যায়। কাঁচা পেঁপের তরকারি পথ্যের কাজ করে।

পেট ফাঁপায় উপশম

কয়েক টুকরো পাকা পেঁপের সঙ্গে একটু নুন এবং একটু গোলমরিচের গুড়ো একসঙ্গে মিশিয়ে খেতে পারলে পেট ফাঁপার উপশম হয়।

ত্বক ভালো রাখে

পেঁপে ভীষণ ভাবে ত্বকের জন্য ভালো। পেঁপে খাও বা মুখে লাগাও. যে কোনও অবস্থাতে লাগালেই কাজে আসবে।

ওজন কমাতে

পেঁপের মধ্যে খুব কম ক্যালোরি থাকে। এছাড়াও প্রাকৃতিক সুগার থাকে। তাই যারা ডায়াবেটিসে ভুগছেন তাঁরাও নিশ্চিন্তে পেঁপে খান। প্রতিদিন যদি একবাটি করে পেঁপে খান ওজন কমতে বাধ্য। এই সময়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.