অজোপাড়া গাঁ থেকে তিনি বিশ্বনেতায় পরিণত হয়েছিলেনঃ ড. অনুপম সেন

0

নিজস্ব প্রতিবেদকঃ  বিশিষ্ট সমাজবিজ্ঞানী ও একুশে পদক প্রাপ্ত বরেণ্য বুদ্ধিজীবী প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, টুঙ্গিপাড়ার মতন একটি অজোপাড়া গাঁ  থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বনেতার আসন লাভ করেছিলেন। ৭০ সালের নির্বাচনে পরবর্তী সময়ে বিশ্বমিডিয়ার আলোচিত নাম ছিল শেখ মুজিবুর রহমান।

৭১ সালের ৭ই মার্চের তিনি যে বক্তৃতা দিয়েছিলেন তা বিশ্বের এক অনন্য দলিল। হাতেগুনা কয়েকজন নেতা বিশ্বে এমন ভাষণ দিয়েছেন। হাজার বছরের লুণ্ঠন, পরাধীনতার শৃঙ্খল থেকে বাঙালি জাতিকে মুক্তি করেছিলেন। স্বাধীনতা এনে দিয়েছিলেন। বাংলা একসময় খুবই ধনী ও উর্বর ভূমি ছিল।

ফরাসী-পর্তুগাল, ইংরেজ ক্রমান্বয়ে আমাদের সম্পদ ছিনিয়ে নিয়ে গেছে। ধনী থেকে দরিদ্র হওয়ায় এ দেশটির দুঃখি মানুষদের যিনি মুক্তি দিয়েছেন- তিনি হলেন বাঙালির মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

চট্টগ্রাম মহানগর যুবলীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে এই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের সকল সদস্যদের প্রতি বিনম্র শ্রদ্ধা এবং রুহের মাগফিরাত কামনা করেন।

শোক দিবসের অনুষ্ঠানে আগত উপস্থিতির একাংশ
শোক দিবসের অনুষ্ঠানে আগত উপস্থিতির একাংশ

অপর যুগ্ম আহ্বায়ক মাহবুবুল হক সুমনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য আলহাজ্ব আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সৈয়দ মাহমুদুল হক, নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব ফরিদ মাহমুদ। আলোচনায় অংশ নেন, নগর যুবলীগ সদস্য এড. আনোয়ার হোসেন আজাদ, সাইফুল ইসলাম, মো: একরাম হোসেন, আনজুমান আরা আনজুম, শাখাওয়াত হোসেন স্বপন, মো: নেছার আহমেদ, আবু সাঈদ জন,

অধ্যাপক কাজী মুজিবুর রহমান, নুরুল আনোয়ার, রতন মল্লিক, শেখ নাছির আহমেদ, নাজমুল হাসান সাইফুল, সনত বড়ুয়া, দেলোয়ার হোসেন দেলু, আজিজ উদ্দিন চৌধুরী, মো: কফিল উদ্দিন, কাজী রাজেশ ইমরান, কাজল প্রিয় বড়ুয়া, শাকিল হারুন, ওয়ার্ড সভাপতি-সাধারণ সম্পাদকদের মধ্যে মো: আবছার উদ্দিন, শাহীন সরওয়ার, নজরুল ইসলাম, মো: সালাউদ্দিন, মো: মাঈনুল ইসলাম প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে আলতাফ হোসেন বাচ্চু বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যুদ্ধবিধ্বস্ত একটি দেশকে পুনর্গঠনে যুবসমাজকে কাজে লাগাতে চেয়েছিলেন। তখনই তৎকালীন যুবসমাজের আইকন, মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মণিকে দিয়ে যুবলীগ গঠন করে এবং সারাদেশে যবুলীগের নেতাকর্মীদের উদ্বুদ্ধ করে দেশ গঠনের হাতিয়ার হিসেবে গড়ে তোলে।

বিশেষ অতিথি সৈয়দ মাহমুদুল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী নির্বাচনে বৈতরণী পার হওয়ার জন্য যুবলীগ নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হতে হবে এবং জনকল্যাণমূলক কাজে এগিয়ে আসতে হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.