‘জঙ্গি অর্থদাতা’ এনামুল রিমান্ডে

0

সিটিনিউজবিডি : নিষিদ্ধ জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডকে (এসএইচবি) অর্থায়নের অভিযোগে চট্টগ্রামের এনামুল হক (৩৯) নামের গার্মেন্টস ব্যবসায়ীকে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়েছে। রোববার (৬ সেপ্টেম্বর) বাঁশখালী আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সাজ্জাদ হোসেন এ রিমান্ড মঞ্জুর করেন।

র‌্যাবের চট্টগ্রাম জোনের পরিচালক লে.কর্ণেল মিফতাহ উদ্দিন আহমেদ বলেন, এনামুলকে জিজ্ঞাসাবাদের জন্য আমরা সাতদিনের রিমান্ড চেয়েছিলাম। শুনানি শেষে আদালত পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন। জিজ্ঞাসাবাদের জন্য তাকে র‌্যাব কার্যালয়ে নেয়া হচ্ছে।

বাঁশখালী থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধারের ঘটনায় দায়ের হওয়া মামলায় গ্রেফতার দেখিয়ে এনামুলকে রোববার দুপুরে আদালতে পাঠিয়েছিল র‌্যাব।

ব্যবসায়ী এনামুল হককে শনিবার রাতে রাজধানীর টঙ্গীর তুরাগ এলাকার তালতলা থেকে আটক করা হয়। তিনি যশোর জেলার কোতোয়ালী থানার জয়ন্তা গ্রামের মতিয়ার রহমানের ছেলে। টঙ্গীর তুরাগ এলাকায় অবস্থিত গোল্ডেন টাচ অ্যাপারেলস নামে একটি পোশাক কারখানার মালিক এনামুল হক। তিনি জামায়াতের রাজনীতির সমর্থক বলে জানিয়েছেন র‌্যাব-৭ এর পরিচালক মিফতাহ।

তিনি বলেন,‘বিভিন্ন সময়ে ১৪টি ব্যাংক হিসাবের মাধ্যমে জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডকে এক কোটি ৩৮ লাখ টাকা অর্থায়ন করা হয়েছে। এরমধ্যে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানা দিয়েছেন ৫২ লাখ, আইনজীবী হাসানুজ্জামান লিটন ৩১ লাখ, মাহফুজ চৌধুরী বাপন ২৫ লাখ টাকা ও ব্যবসায়ী এনামুল হক দিয়েছেন ১৬ লাখ টাকা। বাকি ১৪ লাখ টাকা কে বা কারা অর্থায়ন করেছে তা খতিয়ে দেখা হচ্ছে। ’

র‌্যাব-৭ অধিনায়ক বলেন, ‘২০১৪ সালের আগস্টের ১১ থেকে ১৫ তারিখের মধ্যে শহীদ হামজা ব্রিগেডের শীর্ষ নেতা মনিরুজ্জামান মাসুদ ওরফে ডনের মালিকানাধীন সানজিদা এন্টারপ্রাইজের হিসাবে ইসলামী ব্যাংকের মাধ্যমে এক দফায় ১৬ লাখ টাকা জমা দেন এনামুল হক। ’

ইসলামী ব্যাংকের উত্তরা শাখা থেকে চট্টগ্রামের ও আর নিজাম রোড শাখায় এ টাকা জমা করা হয় বলে জানান তিনি।

এছাড়া আল্লামা লিবাদ নামে দুবাইয়ের এক নাগরিক শহীদ হামজা ব্রিগেডকে অর্থ দিয়েছে বলে তথ্য পেয়েছে র‌্যাব। এ ব্যাপারে অনুসন্ধান চলছে বলে জানান র‌্যাব-৭ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদ।

নগদ ও হুন্ডির মাধ্যমে এ জঙ্গী সংগঠনের সঙ্গে আরও নগদ লেনদেনের তথ্য রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

চলতি বছরের এপ্রিলে নতুন জঙ্গি সংগঠন শহীদ হামজা ব্রিগেডের সন্ধান পাবার কথা জানায় র‌্যাব।

পুলিশের বিশেষ ইউনিট র‌্যাব জানিয়েছিল, শহীদ হামজা ব্রিগেডের তিনটি সামরিক উইং আছে। এগুলো হচ্ছে, গ্রিন, ব্লু এবং হোয়াইট। প্রত্যেক উইংয়ে সাতজন করে সামরিক প্রশিক্ষণপ্রাপ্ত সদস্য আছেন। ২০১৩ সালের নভেম্বরে চট্টগ্রাম নগরীর ফয়’সলেকে একটি রেস্টুরেন্টে সভা করে এই জঙ্গি সংগঠনের আত্মপ্রকাশ ঘটান সংগঠকরা।

১২ এপ্রিল (রোববার) রাতে নগরীর কোতয়ালি থানার মিডটাউন আবাসিক হোটেলে অস্ত্র কেনাবেচার সময় বিক্রেতা মোজাহের হোসেন মিঞা (৩৫) এবং বাঁশখালীতে জঙ্গি প্রশিক্ষণপ্রাপ্ত সাব্বির আহমেদ ওরফে মুহিবকে (২৩) গ্রেপ্তার করে র‌্যাব।

এদের মধ্যে মোজাহেরের বাড়ি সাতকানিয়া উপজেলার উত্তর কাঞ্চনা এলাকায়। সাব্বির হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার গুলগাঁও গ্রামের আবুল কালাম ফটিকের ছেলে।

তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ওইদিন রাতে আকবর শাহ থানার একে খান মোড়ে শ্যামলী বাস কাউন্টার থেকে মো.কামাল উদ্দিন ওরফে মোস্তফা (২৪) এবং আশরাফ আলীম ওরফে আদনানকে (২৫) আটক করা হয়। তারা চট্টগ্রাম থেকে ঢাকায় পালিয়ে যাচ্ছিল।

পরে আরও তথ্যের ভিত্তিতে পাঁচলাইশ থানার কসমোপলিটন আবাসিক এলাকার গ্রিন বাংলা জাহানারা অ্যাপার্টমেন্টের সপ্তম তলায় একটি ফ্ল্যাটে অভিযান চালিয়ে বিপুল অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়। অস্ত্রশস্ত্রের মধ্যে আছে, ৫টি একে ২২, ১টি বিদেশি পিস্তল, ১টি একনলা বন্দুক, ১টি এলজি, একে ২২ এর ১০টি ম্যাগজিন, ১টি পিস্তলের ম্যাগজিন, ২ হাজার ১৫৫ রাউণ্ড পয়েন্ট টুটু বোরের গুলি, ৫০১ রাউন্ড শটগানের গুলি উদ্ধার করে র‌্যাব।

গ্রেফতার হওয়া ১২ জন, ২১ ফেব্রুয়ারি বাঁশখালীর লটমণি পাহাড় থেকে গ্রেফতার হওয়া ৫ জন, ২৮ ফেব্রুয়ারি নগরীর হালিশহর থানার একটি আবাসিক এলাকা থেকে তিনজনসহ মোট ২৪ জন ‘শহীদ হামজা ব্রিগেডের’ সদস্য গ্রেফতার করা হয়।

র‌্যাব জানায়, বাঁশখালীর লটমণি পাহাড় ছিল শহীদ হামজা ব্রিগেডের সামরিক প্রশিক্ষণ ঘাঁটি। সেখানে প্রত্যেক সদস্য ১০ রাউণ্ড করে গুলি ছুঁড়ে প্রশিক্ষণ নিত। এর মধ্যে ৬ রাউন্ড গুলি ছোঁড়া হত একে ২২ থেকে আর ৪ রাউন্ড ছোঁড়া হত অন্যান্য অস্ত্র থেকে। ২০১৪ সালের শেষদিকে তারা লটমণি পাহাড়ে সামরিক প্রশিক্ষণ শুরু করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.