ওজন কমাতে ৫ মশলা

0

স্বাস্থ্য, সিটি নিউজ :: খাবারের স্বাদ ও ঘ্রাণ বৃদ্ধিতে আমরা নানা রকম মসলা ব্যবহার করে থাকি। এই মসলাগুলোর রয়েছে দারুণ কিছু ঔষধিগুণ। কিছু কিছু মসলা রয়েছে যা রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, মেটাবলিজম বাড়ানোর পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

চলুন তবে জেনে নিই কোন কোন মসলা ওজন কমাতে সাহায্য করে-

দারুচিনি–

ওজন হ্রাসে কার্যকরী ভূমিকা রাখে দারুচিনি। নিয়মিত দারুচিনি খেলে ক্ষুধা কমে যায়। কেবল তাই নয়, এই মসলাটি শরীরে জমে থাকা মেদ গলাতেও সাহায্য করে। দারুচিনি দেহের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও পেটের রোগ, ইনফ্লুয়েঞ্জা, টায়ফয়েড, টিবি ও ক্যান্সার প্রতিরোধে দারুচিনি খুবই কার্যকরী।

এলাচ-

এলাচে রয়েছে টর্পিন, টপিনিনোল, সিনিওল, এসিটেট, টপিনিল ইত্যাদি নানা রকম রাসায়নিক উপাদান। এগুলো শরীরের চর্বি গলানোর ক্ষমতা বাড়ায়। ফলে শরীরে মেদ জমে না।

হলুদ-

হলুদের একটি বিশেষ গুণ এই যে, এটি দেহে ফ্যাট টিস্যু তৈরি হতে দেয় না। ফলে হলুদ গ্রহণে ওজন নিয়ন্ত্রণে থাকে।

জিরা-

বদহজম, পেট ফোলা এবং খাবারে অরুচি সমস্যায় জিরা খুবই উপকারি। যাদের পাইলসের সমস্যা রয়েছে তারা মিছরির সঙ্গে জিরা মিশিয়ে খেলে উপকার পান। নিয়মিত জিরা খেলে ওজন কমে। বেশি খাবার খাওয়ার পর পেটে যে অস্বস্তি হয় তার থেকেও মুক্তি দেয় জিরা পানি।

আদা-

কেবল সর্দি-কাশি নয়, আদার রয়েছে আরো অনেক গুণ। পেট পরিষ্কার রাখার ক্ষেত্রে এটি খুবই কার্যকরী। এটি পাচনতন্ত্রে জমে থাকা খাবার পরিষ্কার করে দেয় ফলে ফ্যাট জমতে পারে না। ফ্যাট না জমলে ওজন এমনিতেই নিয়ন্ত্রণে থাকবে। এ ছাড়া আদার রস শরীরের জমে থাকা চর্বি দূর করতে সহায়তা করে।

সঠিক নিয়ম মেনে তবে আজ থেকে মসলাগুলো খান আর ওজন রাখুন নিয়ন্ত্রণে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.