হাটহাজারী একটি মডেল উপজেলায় রুপান্তর হচ্ছেঃ ইউনুছ গনী

0

জুবায়ের সিদ্দিকীঃ  চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের রাজনীতির মানচিত্রে একজন দক্ষ সংগঠক ও রাজনৈতিক ব্যক্তিত্ব ইউনুছ গনী চৌধুরী। ছাত্রজীবনে ছিলেন সাহসী ও ত্যাগী একজন ছাত্রনেতা। ১৯৮০ সাল থেকে সক্রিয় হন মাঠের রাজনীতিতে। উত্তর জেলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক ছিলেন। বর্তমানে যুগ্ন সাধারন সম্পাদক তিনি।

সিটি নিউজ বিডি ডট কমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ইউনুছ গনী চৌধুরী বলেন,’ ২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনে আমি দলের মনোনয়ন পেয়েছিলাম। সে সময় প্রতিকুল পরিস্থিতি ছিল। মনোনয়ন পেয়ে আমি এলাকায় গনসংযোগ থেকে শুরু করে মাঠ পর্যায়ে কাজ করে গিয়েছি। মহাজোটের কারনে মাননীয় সভানেত্রী জননেত্রী শেখ হাসিনা আমাকে বললেন,’ আমি দলের স্বার্থে মনোনয়ন প্রত্যাহার করেছিলাম। এবং সেই থেকে আজ পর্যন্ত দল থেকে দুরে থাকিনি ও মাঠ ছেড়ে যাইনি।

এলাকার উন্নয়ন ও সাংগঠনিক কর্মকান্ড থেকেও দুরে থাকিনি। গত পাঁচ বছর আমি নিরলসভাবে মহাজোটের এমপিকে সহযোগিতা করেছি। দলের স্বার্থে, সরকারের স্বার্থে। হাটহাজারীতে ব্যাপক উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করেছি। হাটহাজারীতে আমি ও মাননীয় মন্ত্রী ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ সহ চিকনদন্ডী, কাটিরহাট থেকে শুরু করে ১০টি রাস্তার উন্নয়ন করেছি।

২টি স্কুলের ভবন উদ্বোধন করেছি। এভাবে আমরা প্রতি সপ্তাহে বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করে আসছি। বিশিষ্ট রাজনীতিবিদ ইউনুছ গনী চৌধুরী বলেন,’ আমরা চাই বিএনপি নির্বাচনে অংশগ্রহন করুক। গত দশ বছরে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন যেভাবে হয়েছে সেটা নিশ্চয় জনগন মুল্যায়ন করবে। যদি হাটহাজারীতে জোট মহাজোটের প্রশ্ন আসে, মাননীয় প্রধানমন্ত্রী যদি কোন প্রার্থী দেন, তবে আমি এমপি হওয়া বড় কথা নয়, জননেত্রী শেখ হাসিনা দেশকে উন্নতির শিখরে নিয়ে গেছেন। তিনি যাকে মনোনয়ন দেবেন তাকেই সমর্থন ও তার পক্ষে কাজ করব। এবং হাটহাজারী আসন ধরে রাখার জন্য চেষ্টা করব।

তিনি বলেন, হাটহাজারীতে দলের কোন বিভেদ বা গ্রুপিং নেই। সরকারের একজন মন্ত্রী, কেবিনেটের সদস্য, সরকারের একজন অংশ। উনাকে সহযোগিতা করাটাকে যদি কেউ সহজভাবে নাও নেয়, তবুও করব। আমি রাজনীতিকে পজিটিবলি নিয়ে থাকি। উনি সরকারের সাথে আছেন, উনাকে সহযোগিতা করার অর্থ সরকারকে সহযোগিতা করা। আমি সরকারের দল করি। মুক্তিযুদ্ধের চেতণা মনেপ্রাণে লালন করি। সহযোগিতা করব না, বিরোধিতা করব- তাহলে এটাকে কি বুঝায়?

আমার বিশ্বাস নেত্রী যে সিদ্ধান্ত দেবেন, যার জন্য সিদ্ধান্ত দেবেন, সে দলের প্রার্থী বা মহাজোটের প্রার্থী হতে পারে। নিশ্চয় সকল ভেদাভেদ ভুলে জাতির এই ক্রান্তিলগ্নে আমরা সকলে ঐক্যবদ্ধভাবে কাজ করব এটা আমি বিশ্বাস করি। বিশিষ্ট রাজনীতিবিদ ও হাটহাজারী আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ইউনুছ গনী চৌধুরী বলেন.’ উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি যখন মাননীয় প্রেসিডিয়াম সদস্য ও গৃহায়ন ও গনপুর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ছিলেন তখন দলে একটা গতি ছিল।

বর্তমানে উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক কোন গতি আছে বলে মনে করি না। যার কারনে উত্তর জেলার বিভিন্ন উপজেলাতে এর প্রভাব পড়েছে। বিভিন্ন জায়গায় সমস্যা হচ্ছে। আমরা জেলার নেতৃবৃন্দ শক্ত হাতে নেতৃত্ব দিতে পারছি না। ৭টি উপজেলার মধ্যে ৩টি উপজেলায় বিভিন্ন সমস্যায় জর্জরিত। অনেক উপজেলা আছে, কমিটির অবস্থান কি তা আমরা ভালভাবে জানি না।

সব কিছু যেন পর্দার অন্তরালে কি যেন একটা হয়? আমি উত্তর জেলা আওয়ামী লীগের নেতৃত্বের গতিশীলতা কামনা করছি। সাবেক ছাত্রনেতা ও বিশিষ্ট রাজনীতিবিদ ইউনুছ গনী চৌধুরী বলেন, হাটহাজারীতে আপনি গিয়ে দেখবেন, অলিতে গলিতে অবকাঠামোগত ব্যাপক উন্নয়ন হয়েছে। মেঘা প্রজেক্ট বলতে হাটহাজারীতে নাজিরহাট থেকে হালদা পর্যন্ত।

বাঁধ রক্ষার জন্য হালদার বাঁধের উপর দিয়ে এই রাস্তাটি মদুনাঘাট পর্যন্ত একটি বিকল্প সড়ক হিসাবে ব্যবহার করার জন্য ২১২ কোটি টাকার পানি উন্নয়ন বোর্ড়ের মাধ্যমে কাজ চলছে। ইতিমধ্যে ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। এটা একটা বড় প্রজেক্ট। হাটহাজারী ৪০০ একর জায়গার উপর ইকো পার্ক করার জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছি। ১৫০ কোটি টাকার মধ্যে ১৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কাজও শুরু হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামনে নভোথিয়েটার, হাটহাজারীতে টেকনিক্যাল ইনষ্টিটিউট, আইটি ভিলেজের জায়গা চিহ্নিতকরন হয়েছে যা জাপানের সাথে যৌথ উদ্যোগে হবে। চার লেইনের কাজ, হাটহাজারী থেকে ফটিকছড়ি পর্যন্ত ৩ লাইনের রাস্তা অনুমোদন হয়েছে। এই কাজগুলো যখন হবে তখন হাটহাজারীর মানুষ আরো বেশি উপকৃত হবে।

এছাড়া হাটহাজারীতে নতুন উপজেলা ভবন, এর আগে মডেল থানা হয়েছে। রেললাইন ১শত ৪২ কোটি টাকা খরচে সম্প্রসারন করা হয়েছে। ৩টি ডেমু ট্রেন চলছে। আরো ১টির জন্য অনুরোধ করেছি সরকারের রেল মন্ত্রনালয়ে। মাননীয় সংসদ সদস্যও এই ব্যাপারে আন্তরিক ও সহযোগিতা প্রদান করে হাটহাজারীর মানুষের জন্য কাজ করছেন। হাটহাজারী একটি মডেল উপজেলায় রুপান্তর হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.