এমপিরা পতাকাযুক্ত গাড়ি নিয়ে প্রচার চালাতে পারবেন না: ইসি

0

সিটি নিউজ ডেস্কঃ জানালেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, পতাকাযুক্ত গাড়ি নিয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দিতে পারবেন না মন্ত্রী ও সংসদ সদস্যরা। রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেয়ার পর তাদের গাড়ির পতাকা নামিয়ে ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে হবে।

আজ (মঙ্গলবার) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা বলেন ইসি সচিব। তিনি বলেন, সংসদ সদস্যরা তাদের নির্বাচনী এলাকায় সংসদ সদস্যের স্টিকারযুক্ত গাড়ি ব্যবহার করে প্রচারণা চালাতে পারবেন না। কেউ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য নিজ এলাকায় গেলে পতাকা নামিয়ে ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে হবে।

সাংবাদিকদের অপর প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, নির্বাচনী কাজে যাতায়াতে শুধু দলীয় প্রধানরা হেলিকপ্টার ব্যবহার করতে পারবেন। তবে হেলিকপ্টার থেকে লিফলেট ফেলতে পারবেন না তারাও।

হেলালুদ্দীন বলেন, মনোনয়নপত্র দাখিলের সময় পাঁচ থেকে সাত জনের বেশি লোকবল সঙ্গে নেয়া যাবে না। কোনও মিছিল বা শোডাউনও করা যাবে না। কেউ করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, প্রতীক বরাদ্দের আগ পর্যন্ত কোনও প্রার্থী প্রচারণা চালাতে পারবেন না। মিছিল, মশাল মিছিল কিংবা মোটরসাইকেল, ট্রাক, বাসসহ কোনও যানবাহন নিয়ে শোডাউন করতে পারবে না। প্রতীক বরাদ্দের পরই তারা আনুষ্ঠানিকভাবে প্রচারণায় নামবেন।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন কি না— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটি আদালতের বিষয়। আমাদের কিছু করার নেই।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.