নানা আয়োজনে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

0

কারেন্ট টাইমসঃ অভিবাসীর অধিকার মর্যাদা ও ন্যায়বিচার’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০১৮ নানা আয়োজনের মধ্যদিয়ে পালন করা হয় ।

আজ মঙ্গলবার (১৮ ডিসেম্বর) সকাল ৯টায় আগ্রাবাদস্থ সরকারি কার্যভবন-২ এর সামনে থেকে র‌্যালির মধ্যদিয়ে দিবটির কার্যক্রম শুরু হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ দেলোয়ার হোসেন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রামের উপপরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার ও চট্টগ্রাম এক্সপোর্ট প্রসেসিং জোন এর জেনারেল ম্যানেজার মো. খোরশীদ আলম উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কর্মসূচির মধ্যে ছিলো অভিবাসন দক্ষতা উন্নয়ন ও চাকুরি মেলা, টেকসই উন্নয়ন ও নিরাপদ শ্রম অভিবাসন, বাংলাদেশ প্রেক্ষিত আলোচনা সভা, অভিবাসন সংক্রান্ত ভিডিও চিত্র ও ডকুমেন্টারি প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা, শিক্ষা বৃত্তি ও অনুদানের চেক প্রদান, সম্মাননা স্মারক, পুরস্কার প্রদান এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রবাসী কল্যাণ ডেস্ক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর কর্তৃক প্রবাসীকে আগমনী ও বিদায় অভ্যর্থনা জ্ঞাপন দিনব্যাপী কর্মসূচি।

অনুষ্ঠানে অভিবাসী সন্তানদের পিএসসি ও এসএসসি পরীক্ষায় সাফল্যের সাথে কৃতিত্বের জন্য ৬০ জনকে ৫ লক্ষ ৯৮ হাজার ১ শত টাকা শিক্ষাবৃত্তির চেক প্রদান করেন। বিদেশগামী অভিবাসী ক্ষতিগ্রস্তদের মধ্যে ২৭ জনকে ১ কোটি ৮ লক্ষ ৫৮ হাজার টাকা আর্থিক অনুদান দেওয়া হয়। দক্ষতা উন্নয়ন ও অভিবাসনে ৩৪ জনকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রামের উপপরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার এর সভাপতিত্বে বক্তরা বলেন, অভিবাসী কর্মীদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে আরো দক্ষ করে বিদেশে পাঠাতে হবে। কাজে দক্ষ না হলে ন্যায্য পারিশ্রমিক থেকে অভিবাসীরা বঞ্চিত হবে। দেশও কাংক্ষিত রাজস্ব পাবে না। সরকার কারগরি প্রশিক্ষণকে আরো জোরদার করার জন্য নানা কর্মসূচি হাতে নিয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.