পার্বত্যাঞ্চল হবে উন্নয়নের রোল মডেলঃ প্রধানমন্ত্রী

0

সিটি নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ঘোষনা দিয়ে বলেছেন আবার ক্ষমতায় আসলে পার্বত্য অঞ্চলকে উন্নয়নের রোল মডেলে পরিণত করা হবে।

আজ মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বিকেলে রাজধানীর ধানমন্ডির সুধাসদন থেকে বান্দরবান, নড়াইল ও কিশোরগঞ্জ জেলায় নির্বাচনি প্রচারণার অংশ হিসেবে সরাসরি ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

পার্বত্য অঞ্চলের উন্নয়নে আওয়ামী লীগ সরকার দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়ে কাজ করছে দাবি করে শেখ হাসিনা বলেন, বান্দরবান প্রাকৃতিক লীলাভূমির অপূর্ব সুন্দর অঞ্চল। বান্দরবানকে আমরা উন্নয়নের রোল মডেল করতে চাই। বান্দরবান হবে পর্যটনের রোল মডেল। আমরা সেইভাবে পরিকল্পনা নিয়ে কাজ করছি। আবারো ক্ষমতায় আসলে বান্দরবানসহ পুরো পার্বত্য অঞ্চলকে উন্নয়নের রোল মডেলে পরিণত করবো।

এ সময় নৌকা মার্কায় ভোট চেয়ে তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলবো। ২০৭১ সালে আজকের তরুণরা বাংলাদেশের স্বাধীনতার শতবর্ষ উদযাপন করবে, তরুণদের জন্য আমার শুভাশীষ রইল। আগামী নির্বাচনে আপনারা নৌকা মার্কায় ভোট দিন। আওয়ামী সরকারকে আবারও ক্ষমতায় নিয়ে আসুন। আমি নৌকায় ভোট চাই, এই বার্তা বান্দরবানসাসীকে পৌঁছে দেবেন।

শেখ হাসিনা তার সরকারের সময়ের উন্নয়ন তুলে ধরে বলেন, পার্বত্য অঞ্চলে উচ্চ শিক্ষার ব্যবস্থা করেছি। রাঙামাটিতে ইতোমধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজ স্থাপন করেছি। অন্যান্য পার্বত্য অঞ্চলেও উন্নয়ন কাজ অব্যাহত থাকবে।

এসময় দারিদ্রের হার কমানোর প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, আমরা দারিদ্রের হার ২১ দশমিক ৮ ভাগে নামিয়ে এনেছি, যা আগে ৪১ ভাগে ছিল। হাসপাতালগুলোতে যাতে চিকিৎসার মান উন্নত হয় এবং বহুমুখী চিকিৎসার ব্যবস্থা হয়, সে চেষ্টা করছি। যতগুলো প্রকল্প বাস্তবায়ন করেছি, সেইসঙ্গে কর্মসংস্থানের ব্যবস্থাও করছি। তরুণ প্রজন্মের জন্য কর্মসংস্থান ব্যাংক করে দিয়েছি। দুই লাখ টাকা পর্যন্ত বিনা জামানতে ঋণ নিতে পারবে তরুণরা। হস্তশিল্প, কুটির শিল্প থেকে মসলা ও লবণ শিল্পের উন্নয়নেও কাজ করেছি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.