গণতন্ত্রের উজ্জ্বল দৃষ্টান্ত একাদশ সংসদ নির্বাচন

0

সিটি নিউজ ডেস্ক : একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)।রাজনৈতিক সরকারের অধীনে অনুষ্ঠিত এই নির্বাচন গণতন্ত্রের ধারাবাহিকতায় উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে রইবে বলে মন্তব্য করেছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

রোরবার দিবাগত রাত ৩টার পর নির্বাচন কমিশনে আসনভিত্তিক ফল ঘোষণা শেষে তিনি এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো রাজনৈতিক সরকারের অধীনে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।তাই একাদশ নির্বাচন জাতীয় জীবনের জন্য উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

তিনি বলেন, ‌‌গণতান্ত্রিক ধারাবাহিক প্রক্রিয়া হিসেবে এই নির্বাচন উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে জাতীয় জীবনে।সুন্দর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট হওয়ায় ইসি সচিব ভোটারদের ধন্যবাদ জানান।দেশি-বিদেশি পর্যবেক্ষকরা এই নির্বাচনে সন্তুষ্টি প্রকাশ করেছে বলেও জানান তিনি।।

প্রধান নির্বাচন কমিশনারকে উদ্ধৃত করে ইসি সচিব বলেন, ছোটখাটো কিছু অনিয়ম ছাড়া নির্বাচন সুন্দর ও শান্তিপূর্ণ হয়েছে।জয়ী দল আওয়ামী লীগকে অভিনন্দন জানান তিনি। পাশাপাশি নির্বাচনী কার্যক্রমে সহযোগিতা করায় ক্ষমতাসীন দলকে কৃতজ্ঞতা জানান।

নির্বাচনে ৬টি আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) সফল ব্যবহার হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ইভিএম ব্যবহার নিয়ে বিতর্ক ছিল। এবার প্রথমবারের মতো ৬টি আসনে পরীক্ষামূলকভাবে ইভিএম ব্যবহার করেছি। সব বিতর্ক ও শঙ্কা পেছনে ফেলে আমরা অত্যন্ত সফলভাবে ইভিএম ব্যবহার করতে পেরেছি। এই প্রযুক্তি আগামীতে আরও ব্যাপকভাবে ব্যবহার করা হবে বলেও জানান তিনি।

গেজেট প্রকাশ নিয়ে ইসি সচিব বলেন, আমাদের আরেকটি বড় দায়িত্ব হচ্ছে ফলাফলের গেজেট প্রকাশ করা।সংসদ সদস্যদের শপথ গ্রহণের মাধ্যমে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে।

প্রসঙ্গত, ৩০ ডিসেম্বর দেশব্যাপী ২৯৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।২৯৮ আসনে ফল ঘোষিত হয়।এতে দেখা গেছে আওয়ামী লীগ ২৫৯টি আসনে জয়ী হয়েছে।জাতীয় পার্টি ২০টি, বিএনপি ৬টিসহ জাতীয় ঐক্যফ্রন্ট ৮টি আসনে জয়ী হয়েছে।অন্যান্য দলের মধ্যে ওয়াকার্স পার্টি ৩টি, বিকল্পধারা দুটি, জাসদ দুটি, জাসদ (আম্বিয়া)১টি, জেপি ১টি ও তরিকত ফেডারেশন ১টি আসনে বেসরকারিভাবে জয়ী হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.