মন্ত্রী সভায় ডাক পেলেন ৪৬ জন

0

সিটি নিউজ ডেস্কঃ  একাদশ সংসদের মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়ার আমন্ত্রণ পেয়েছেন ৪৬ জন সদস্য। এর মধ্যে মন্ত্রী হিসেবে ২৪ জন, প্রতিমন্ত্রী হিসেবে ১৯ জন এবং ৩ উপমন্ত্রী জন সদস্য।

২৪ জন মন্ত্রী

আ ক ম মোজাম্মেল হক মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, মো. আব্দুর রাজ্জাক কৃষি মন্ত্রণালয়, আসাদুজ্জামান খাঁন কামাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মো. হাছান মাহমুদ তথ্য মন্ত্রণালয়, আনিসুল হক আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, আ হ ম মোস্তফা কামাল অর্থ মন্ত্রণালয়, তাজুল ইসলাম স্থানীয় সরকার ও পল্লি উন্নয়ন মন্ত্রণালয়, ডা. দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়, এ কে আব্দুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়, এম এ মান্নান পরিকল্পনা মন্ত্রণালয়, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন শিল্প মন্ত্রণালয়, গোলাম দস্তগীর গাজী বস্ত্র ও পাট মন্ত্রণালয়, জাহিদ মালেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়, টিপু মুনশী বাণিজ্য মন্ত্রণালয়, নুরুজ্জামান আহমেদ সমাজকল্যাণ মন্ত্রণালয়, শ ম রেজাউল করিম  গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, মো. শাহাবুদ্দিন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বীর বাহাদুর উ শে শিং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয়, মো. নুরুল ইসলাম সুজন রেলপথ মন্ত্রণালয়, স্থাপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মোস্তাফা জব্বার ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়।

১৯ জন প্রতিমন্ত্রী

কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়। ইমরান আহমেদ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। জাহিদ আহসান রাসেল, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। নসরুল হামিদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। আশরাফ আলী খান খসরু, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মুন্নুজান সুফিয়ান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন মন্ত্রণালয়। জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়। জুনায়েদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ফরহাদ হোসেন, জনপ্রশাসন মন্ত্রণালয়।স্বপন ভট্টাচার্য্য, স্থানীয় সরকার পল্লি উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। জাহিদ ফারুক, পানিসম্পদ মন্ত্রণালয়। মুরাদ হাসান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। শরীফ আহমেদ, সমাজকল্যাণ মন্ত্রণালয়। কে এম খালিদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। ডা. মো. এনামুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। মো. মাহবুব আলী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

তিন জন উপমন্ত্রী

বেগম হাবিবুন নাহার, পরিবশে ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। একে এম এনামুল হক শামীম, পানিসম্পদ মন্ত্রণালয়। মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সংবাদ সম্মেলন করে নতুন সদস্যদের নাম ঘোষণা করেন। মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, মন্ত্রিসভায় পুরনোদের বেশিরভাগই বাদ পড়ছেন। প্রথমে ছোট আকারে গঠন করা হলেও পরবর্তীতে আকার বাড়ানো হবে মন্ত্রিসভার।

এদিকে নতুন মন্ত্রিসভা গঠনের তোড়জোড়ের মধ্যে নতুন সদস্যদের জন্য ৩২টি গাড়ি প্রস্তুত করে রেখেছে সরকারি যানবাহন অধিদপ্তর। পরিবহন কমিশনার সৈয়দ আবদুল মমিন জানান, মন্ত্রিসভার নির্দেশনায় তারা সার্বিক প্রস্তুতি নিয়ে রেখেছেন।

এদিকে সকালে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে আসার পর থেকে তাকে গণভবনে ডেকে নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত মন্ত্রিসভা গঠনের জন্যই তাকে ডেকে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

আগামীকাল সোমবার (৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকাররের মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট বিশাল বিজয় অর্জন করেছে। জাতীয় সংসদের ঘোষিত ফলাফলে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ একাই পেয়েছে ২৫৭টি আসন। মহাজোটভুক্ত জাতীয় পার্টি জিতেছে ২২টি সংসদীয় আসনে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.