বর্তমান সরকার প্রবাসী বান্ধব সরকারঃ নাছির তালুকদার

0

দিলীপ তালুকদারঃ টানা তৃতীয়বারের মত প্রধানমন্ত্রি শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার দায়িত্বভার গ্রহনের পর শুরু জাতির নতুন করে স্বপ্ন বুনার দিন। এতদিনে বাঙালি দু’চোখ বুঝে দেখলেন শেখ হাসিনার যাদুকরী উন্নয়ন যজ্ঞ। সমৃদ্ধ অর্থনীতির চাকা। ‘চতুর্থবারের মতো সরকার গঠন করে শেখ হাসিনা চমক দেখিয়েছেন তারুণ্যকে প্রাধান্য দিয়ে মন্ত্রিসভা গঠন করে’।

একথাগুলো বলেছেন, আজকের সূর্যোদয়ের আবুধাবীর ব্যুরোচীফ, বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি- আবুধাবীর সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ সমিতি, ইউএই (রেজি: ১/১৯৭৪), প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক, চট্টগ্রাম সমিতি, আবুধাবীর নাছির তালুকদার।

নাছির তালুকদার বঙ্গবন্ধু পরিষদের সাধারন সম্পাদক হিসেবে প্রবাসীদের কল্যাণে দীর্ঘদিন ধরে নিরলসভাবে কাজ করছেন সুনামের সাথে। বাঙালি কমিউনিটিতে নাছির তালুকদার একটি পরিচিত মুখ। প্রবাসীরা যথনই সমস্যায় পড়েছেন নাছির তালুকাদর সেখানে উপস্থিত হয়েছেন সাহায্যের হাত প্রসারিত করেন। একজন সাংবাদিক হিসেবে আমিরাতে তার যথেষ্ট জনপ্রিয়তাও রয়েছে। চট্টগ্রামের হাটহাজারীর কৃতি সন্তান নাছিল তালুকদার ৯০ দশকে জামায়াত শিবিরের মিথ্যা মামলায় কারাবরণও তার বাড়ীঘর শিবিরের ক্যাডাররা জ্বালিয়ে দিয়েছিল। একজন বীর মু্িক্তযোদ্ধার পুত্র হিসেবে মুক্তিযুদ্ধের চেতনা লালন করতে গিয়ে তাকে বার বার নির্যাতন, কারাভোগ ও অত্যাচার সহ্য করতে হয়েছে। জামাত শিবির চক্র তাকে হত্যার প্রচেষ্টা চালিয়েছে বারবার। শুধমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে। প্রবাসে গিয়ে প্রবাসীদের স্বার্থে নিরলসভাবে কাজ করছেন ব্যাক্তি স্বার্থের উর্ধ্বে উঠে।

সিটি নিউজ বিডি ডট কমকে তিনি বলেন, বর্তমান সরকার প্রবাসী বান্ধব সরকার, বর্তমান সরকার প্রবাসীদের হয়রানী বন্ধে অনেক পদক্ষেপ নিয়েছেন। চট্টগ্রাম জেলা পুলিশ “প্রবাসী হেল্প ডেস্ক” চালু করেছেন। তবে এর কার্যকারীতা আমরা দেখতে চাই। আমিরাতে বর্তমানে পাঁচ মাসের সাধারণ ক্ষমা ও ৪০ হাজার মানুষকে বাংলাদেশের পাসপোর্ট প্রদান করা হয়। ৫ মাসের জব স্টিকার চালু করা হয়েছে। আমরা প্রবাসীদের পাঁচমাস দূতাবাসের পাশাপাশি বঙ্গবন্ধু পরিষদ প্রবাসীদের খাওয়াসহ নানাভাবে সহযোগীতা প্রদান করেছি।
নাছির তালুকদার বলেন, আমরা আশা করছি, আগামী মাসে প্রধানমন্ত্রী আমিরাত সফরে গেলে নতুন ভিসা চালু করা য়ায় কিনা খতিয়ে দেখবেন। নারী শ্রমিক মধ্যপ্রাচ্যে না পাঠানোই উত্তম।

কারণ এরা সেখানে নিগৃহিত ও লাঞ্চিত হচ্ছে। তিনি বলেন, বিভিন্ন আর্টিস্ট ভিসা নিয়ে দেশ থেকে অবাধে মধ্যপ্রাচ্যে নারী পাচার হচ্ছে এবং ঢাকা ও চট্টগ্রামের ইমিগ্রেশন এব্যাপারে জড়িত। দূতাবাস ও কন্স্যুলেট এব্যাপারে উদ্যেগ নিয়ে বন্ধ করতে পারে। নাছির তালুকদার বলেন, দুর্ণীতি, সন্ত্রাস ও মাদককে প্রধান সমস্যা হিসেবে চিহ্ণিত করে সরকারের কঠোর অবস্থানকে স্বাগত জানাচ্ছি। প্রধানমন্ত্রী জননেত্রি শেখ হাসিনা গত দশ বছরের দেশ শাসন করেছেন, যুদ্ধাপরাধের বিচার, বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচারসহ দেশের উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার তাঁর যে প্রতিশ্রুতি জাতির কাছে তিনি দিয়েছিলেন, তা থেকে একচুল পরিমান বিচ্যুৎ হয়েছেন বলে মনে হয়না। দেশীয় ও আন্তর্জাতিক পরিম-লে দেশের ভাবমূর্তি ও অবস্থান এখন ভালো।

দেশের ও প্রবাসী জনগন মনে করে, দেশের মানুষ এবার দুর্ণীতিমুক্ত বাংলাদেশ দেখার প্রত্যাশা নিয়েই অপেক্ষা করছে। নাছির তালুকদার বলেন, প্রচলিত গণতান্ত্রিক ব্যবস্থায় জনগনের রায়ে নির্বাচিত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার বাংলাদেশকে আর্থ-সামাজিক ক্ষেত্রে উন্নত অবস্থানে নিয়ে এসেছে। ধারাবাহিক অগ্রগতি, সমৃদ্ধি ও মানবিক উন্নয়ন সূচকে আজ বাংলাদেশ সত্যিকার অর্থেই কল্যাণমূলক রাষ্ট্রের মর্যাদায় অভিজ্ঞ। সাধারণ মানুষের মৌলিক অধিকার ও চাহিদা অন্ন-বস্ত্র-শিক্ষা- চিকিৎসা-বাসস্থানের ক্ষেত্রে উন্নয়নশীল দেশ গুলোর মধ্যে আমাদের দেশের অবস্থান উপরের দিকে।

মানবিক উন্নয়নের অন্ততঃ ১২টি সুচকে বাংলাদেশ প্রতিবেশী দেশের তুলনায় এগিয়ে। প্রান্তিক জনগোষ্ঠির অবস্থান কয়েক ধাপ উন্নত হয়েছে। খাদ্য ঘাটতি কাটিয়ে খাদ্য রপ্তানিকারক দেশে পরিনত হয়েছে। কৃষি, শিল্প, বাণিজ্যখাত সম্প্রসারণ, যোগাযোগ অবকাঠামোগত নির্মাণসহ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিনত হয়েছে। পদ্মা সেতুসহ অনেক মেগা প্রকল্প বিশ্বব্যাংকের খণ ছাড়াই নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত হবার পথে। এভাবে বাংলাদেশ অর্থনৈতিক আত্মনির্ভরতার শক্তি অর্জন করেছে। তিনি বলেন, স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্র সংরক্ষণ, সস্ত্রাস ও জঙ্গীবাদমুক্ত অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠা ও উন্নয়ন, অগ্রগতি ও অর্জনসমূহের ধারাবাহিকতা রক্ষা করে দেশ সামনের দিকে এগিয়ে যাবে ইনশাল্লাহ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.