বিদ্যুতের পাশাপাশি ইন্টারনেটও পেল সন্দ্বীপবাসী

0

কারেন্ট টাইমসঃ   সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতের পাশাপাশি  ইন্টারনেট সেবাও পেলেন দেশের মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন চট্টগ্রামের সন্দ্বীপবাসীরা। প্রধানমন্ত্রী সন্দবীপে একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় স্থাপন করারও ঘোষনা দেন।

আজ বুধবার (৬ জানুয়ারি) সকালে গণভবন থেকে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

     গণভবন থেকে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ে ভিডিও কনফারেন্স

সন্দ্বীপে প্রায় ৪ লাখ মানুষ বসবাস করেন। তারা এতদিন একপ্রকার বিদ্যুৎ সুবিধার বাইরেই ছিলেন। এবার সাবমেরিন ক্যাবলের মাধ্যমে জাতীয় গ্রিড থেকে তারা সরাসরি বিদ্যুৎ পেলেন। শুধু বিদ্যুৎ নয়, এখন থেকে তারা সাবমেরিন ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সুবিধাও পাবেন।

চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে সন্দ্বীপ পর্যন্ত ১৬ কিলোমিটার দীর্ঘ সাগরের তলদেশ দিয়ে সাবমেরিন কেবল স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবা পৌঁছে দেয়া হয়েছে।

জানা গেছে, সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠের ১০ থেকে ২০ ফুট গভীরতায় দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল নেটওয়ার্ক সমুদ্র তীরবর্তী চট্টগ্রামের সীতাকুণ্ড অংশে ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়েছে। উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে সন্দ্বীপে এ সংযোগ দেয়া হয়েছে।

সন্দ্বীপে বিদ্যুৎ সংযোগ ছাড়াও আজ গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, জাতীয় গ্রিডে সংযুক্ত নতুন ৯টি গ্রিড উপকেন্দ্র এবং ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.