হাঙ্গেরিতে ৪ সন্তান নিলে আজীবন ট্যাক্স মাপ

0

আন্তর্জাতিক ডেস্কঃ হাঙ্গেরিতে একটা নয়, দুইটা নয় কোনো নারী চার সন্তান জন্ম দিলে আজীবনের জন্য তার আয়কর মওকুফ করার ঘোষণা দিয়েছে হাঙ্গেরির প্রধানমন্ত্রী।

সোমবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, শিশু জন্মের হার বৃদ্ধিতে হাঙ্গেরির প্রধানমন্ত্রী এই নতুন পরিকল্পনা গ্রহণ করেছেন।

অভিবাসীদের ওপর নির্ভর না করেই হাঙ্গেরির ভবিষ্যৎ নিশ্চিত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। দেশটিতে বিশেষ করে ডানপন্থী জাতীয়তাবাদীরা মুসলিমদের অভিবাসনের বিরোধিতা করে আসছেন।

হাঙ্গেরির জনসংখ্যা প্রতিবছর ৩২ হাজার জন করে কমছে। ইইউ’র গড় জন্মহারে দেশটির নারীরা কম সংখ্যক সন্তান জন্ম দিচ্ছেন।

নতুন কর্মসূচির আওতায় সরকার তরুণ দম্পতিদের ১ কোটি ফোরিন্ট বা ৩৬ হাজার ডলার সুদবিহীন ঋণের সুবিধা দেবে। তারা তিনটি সন্তান নিলে তাদের এই ঋণটাও মওকুফ করে দেয়া হবে।

অরবান বলেন, ‘পশ্চিমাদের জন্য’ জন্মহার কমার সমাধান হচ্ছে অভিবাসী ঢুকতে দেয়া। প্রতিটা শিশু কমে যাওয়ার বদলে আরেকটাকে দেশে ঢুকতে দিলে সংখ্যাটা আগের মতোই থাকবে।

‘কিন্তু, হাঙ্গেরিয়ানরা ভিন্নভাবে চিন্তা করে। আমরা সংখ্যা চাই না, আমাদের দরকার হাঙ্গেরীয় শিশু,’ বলেন তিনি। অরবান যখন দেশের পরিস্থিতি নিয়ে এই ভাষণ দিচ্ছিলেন, তখন বুদাপেস্টের রাস্তায় নতুন করে সরকারবিরোধী বিক্ষোভে নেমেছিল মানুষ।

প্রায় দুই হাজার মানুষ অরবানের অফিসের সামনে সমবেত হন এবং অন্যরা দানিউবের ওপর একটি প্রধান ব্রিজ বন্ধ করে দেন। বিবিসির প্রতিবেদক জানান, তার ভাষণে সবচেয়ে বেশি হাততালি শোনা যায় জন্মহার বৃদ্ধিতে সাতটি পদক্ষেপ নেয়ার ঘোষণা দেয়ায়।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.