চট্টগ্রামে চক্ষু হাসপাতালে রোহিঙ্গা শিশুদের চোখে অস্ত্রাপচার

0

সিটি নিউজ :  চট্টগ্রাম চক্ষু হাসপাতালে বাংলাদেশে আশ্রয়প্রার্থী রোহিঙ্গা শিশুদের চোখের পুনরায় অস্ত্রাপচার শুরু হয়েছে। শুক্রবার ৫ এপ্রিল সকালে ৫ শিশুর সফলভাবে অস্ত্রপচার সম্পন্ন হয়। এদের দুই চোখ অন্ধ ছিল। এর হল শিশু নূর সাদেকা (৭ মাস), জুনাইদ (২ বছর), নুর বিবি (৮ বছর), সাহিদা (৪ বছর) ও হামিমা (৯বছর )।

রোহিঙ্গা শিবিরের আশপাশে হাসপাতালে চক্ষু চিকিৎসা সেবা থাকলেও অস্ত্রোপচারের ব্যবস্থা না থাকায় চট্টগ্রাম চক্ষু হাসপাতালে এই কার্যক্রম চালু করা হয়। শিশুদের অস্ত্রোপচার করেন চক্ষু হাসপাতালের চিকিৎসক ডা. মেরাজুল ইসলাম।

অরবিস ইন্টারন্যাশনালের সহায়তায় ‘কাতার ক্রিয়েটিং ভিশন (কিউসিভি) এক্সপান্ডিং আই কেয়ার ইন সাউথ ইস্ট বাংলাদেশ’ প্রকল্পের আওতায় ও কক্সবাজার বায়তুশ শরফ (ক.বা.শ) হাসপাতালের (ক.বা.শ) তত্বাবধানে এই অস্ত্রোপচার শুরু হয়েছে।

এতে টেকনিক্যাল সার্পেট দিচ্ছেন চট্টগ্রাম চক্ষু হাসপাতাল। রোহিঙ্গা ক্যাম্পে খেলতে গিয়ে লাটিমের আঘাতে আহত রোহিঙ্গা আশ্রয়প্রার্থী শিশু মোহাম্মদ সোহেলের অস্ত্রোপচারের মাধ্যমে গত বছরের ৯ ডিসেম্বর এই প্রক্রিয়ার সূচনা হয়। গত ৯ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত ৪ দিনে ১১ জন রোহিঙ্গা আশ্রয়প্রার্থী শিশুকে অস্ত্রোপচার ও ঔষধসহ যাবতীয় সেবা প্রদান করা হয়। গত বছর এই ৫ জনের এক চোখ এবং অদ্য ৫ এপ্রিল আরেক চোখের অস্ত্রোপচার সম্পন্ন হয়। এতে সার্বক্ষনিক সহযোগিতা দিচ্ছেন কিউসিভি এর প্রজেক্ট কডিনেটর নিলুফার ইয়াসমিন, অপটোমেট্রিস মোহাম্মদ নঈম উদ্দীন, ক.বা.শ হাসপাতালে স্টাফ প্রবাল দে।

এর আগে অরবিস পরিচালিত উখিয়ার বালুখালী সহ বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা শিশুদের রোগ নির্ণয় করা হয়। রোগ নির্নয়ের পর চিকিৎসা সেবা প্রদানের জন্য ক.বা.শ হাসপাতালে এবং অস্ত্রোপচারের জন্য চটগ্রাম চক্ষু হাসপাতালে প্রেরণ করা হচ্ছে। শিশুদের অস্ত্রোপচার কার্যক্রম অব্যহত থাকবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.