পটিয়ায় সান ফ্যাশন ওয়্যারে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদ

0

সুজিত দত্ত, পটিয়া প্রতিনিধিঃ চট্টগ্রামের পটিয়ার আমজুরহাট সংলগ্ন পোশাক প্রস্তুতকারী প্রতিষ্ঠান সান ফ্যাশন ওয়্যার লিমিটেড এ ঈদের আগে শ্রমিক ছাঁটাইয়ের ফলে মারাত্মক শ্রমিক অসন্তোষ বিরাজ করছে।

আজ বুধবার (২২ মে) দুপুরে ছাঁটাইকৃত শ্রমিকরা চাকুরীতে পুর্নবহাল, সরকার নির্ধারিত বকেয়া বেতন পরিশোধের দাবীতে এ প্রতিষ্ঠানের গেইটে বিক্ষোভ প্রদর্শন করে।

এসময় বক্তব্য রাখেন পোশাক শ্রমিক ফারজানা, রাশেদা আক্তার, আরমান, সুমা, ডেইজি, জনি, রাজীব প্রমুখ নেতৃবৃন্দ। এসময় তারা বলেন এ প্রতিষ্টানের শুরু থেকে আমরা পোশাক প্রস্তুতের কাজে নিয়োজিত ছিলাম। বর্তমানে গত ১২ মে থেকে বেআইনীভাবে কোম্পানীর নিযুক্ত ইডি আমাদেরকে মারধর করে পাওনা টাকা পরিশোধ না করে গলা ধাক্কা দিয়ে ফ্যাক্টরীতে থেকে বের করে দেয়। এমনকি বিভিন্ন সময়ে তিনি আমাদের সাথে অনৈতিক আচরণ করেন।

এর প্রতিবাদ করলেই চাকুরীচ্যুত করা হয়। আর মাত্র চৌদ্দ দিন পরেই ঈদুল ফিতর। মালিক কর্র্তৃপক্ষ আমাদেরকে বোনাস ও বেতন থেকে বঞ্চিত করতে এ ছাঁটাই অভিযান শুরু করেছে। বিশেষ করে পটিয়ার মানুষ বললেই ছাঁটাই করা হচ্ছে। আমরা এ ব্যাপারে মাননীয় হুইপ সামশুল হক চৌধুরী সহ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

শ্রমিক ফারজানা আক্তার বলেন আমরা এ ব্যাপারে হুইপ এবং থানার অফিসার ইনচার্জকে অভিযোগ করেছি। আমাদের দাবী পূরণ না হলে আমরা আমরণ অনশনে নামতে বাধ্য হব। এ ব্যাপারে জানতে চাইলে সান ফ্যাশন ওয়্যার লিঃ এর ইডি হুমায়ুন কবির তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন নিয়ম মোতাবেক সবাইকে বেতন দেওয়া হয়েছে।

ঈদ আসলে ভাতা দেওয়া হবে। কিন্তু চাকুরীচ্যুতদের ভাতার কি হবে এ প্রশ্নের উত্তরে তিনি কোন জবাব দিতে পারেননি। এব্যাপারে জানতে চাইলে পটিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ বোরহান উদ্দীন বলেন এসংক্রান্তে আমি অভিযোগ পেয়েছি। নিরীহ শ্রমিকরা যাতে তাদের বেতন ভাতা পাই সে ব্যবস্থা নিশ্চিত করার জন্য মালিকপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.