খাগড়াছড়ির মায়া হরিণের ঠাই হলো ডুলাহাজারা সাফারী পার্কে

0

চকরিয়া(কক্সবাজার) প্রতিনিধি: পার্বত্য জেলা খাগড়াছড়ি থেকে উদ্ধার হওয়া একটি মায়া হরিণ কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে উম্মোক্ত করা হয়েছে।

উদ্ধার হওয়া প্রাণীটি সংরক্ষণের জন্য ২৫ মে বিকালে পার্কের অভ্যন্তরে ছেড়ে দেয় পার্কের কর্মকর্তারা। এসময় সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেষ্টার মাজহারুল ইসলাম চৌধুরী সহ পাকের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বন্যপ্রাণী অভয়াণ্য ও প্রকৃতি সংরক্ষন বিভাগ চট্টগ্রামের রেঞ্জ কর্মকর্তা মো. ফরিদ উদ্দিন চৌধুরী বলেন গত ২০ মে খাগড়াছড়ি জেলা শহরের ইয়ংড মন্দির সংলগ্ন ড্রেন থেকে একটি মায়া হরিণ উদ্ধার করে স্থানীয় লোকজন। পরে চট্টগ্রামের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগকে খবর দিলে ২১ মে খাগড়াছড়ি থেকে হরিনটি নিয়ে আসা হয়। এর পর প্রাণীটির প্রাথমিক চিকিৎসা শেষে গতকাল বিকালে ডুলাহাজারা’ বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে উম্মোক্ত করা হয়।

তিনি বলেন সাফারি পার্কে হরিণটি সংরক্ষণের জন্য ছেড়ে দেওয়া হয়েছে। এদেরকে (ইধৎশরহম উববৎ) হরিণ প্রজাতির অন্যতম লাজুক সদস্য ও বলা হয়। মায়া হরিণ ভয় পেলে বা শিকারী প্রাণী দেখতে পেলে কুকুরের মত ঘেউ ঘেউ করে বলে এদের বার্কিং ডিয়ার বলা হয়।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.