চন্দনাইশ বরমায় কারিতাসের মাসিক পরিচ্ছন্ন দিবস পালন

0

সিটি নিউজ ডেস্ক :  চন্দনাইশের বরমা ত্রাহিমেনকা উচ্চ বিদ্যালয় কারিতাস কর্তৃক ২৮মে মাঙ্গলবার It’s Time for Action (এখনই কাজ করার সময়)” মুলভাব আলোকে মাসিক পরিচ্ছন্ন দিবস ২০১৯ উদযাপন করা হয়। বরমা ত্রাহিমেনকা উচ্চ বিদ্যালয় হতে বরমা প্রাথমিক বিদ্যালয় ও কলেজ রোড হয়ে বিদ্যালয় প্রাঙ্গণে র‌্যালী শেষ হয়।

সভায় সভাপতিত্ব করেন বরমা ইউনিয়ন স্বাস্থ্য কমিটির সভাপতি কল্যান মিত্র বড়ুয়া। প্রধান অতিথি ছিলেন প্রধান শিক্ষক এ এইচ এম সৈয়দ হোসেন।

বিশেষ অতিথি ছিলেন বরকল ইউনিয়ন স্বাস্থ্য কমিটির সভাপতি আয়েশা আক্তার আজাদী মেম্বার, বরমা ইউনিয়ন স্বাস্থ্য কমিটির সম্পাদক সাংবাদিক সৈয়দ শিবলী ছাদেক কফিল, শিক্ষিকা শিউলি দাশ। এবং উপস্থিত ছিলেন কারিতাস-প্রজনন ও শিশু স্বাস্থ্য উন্নয়ন প্রকল্প”র সহকারি মাঠ কর্মকর্তা ভিনসেন্ট ত্রিপুরা ও জসিন্তা দাশ। উক্ত সভায় আনুমানিক ১১০ জন পুরুষ ৪০ জন এবং মহিলা ৭০ উপিস্থত ছিলেন। সভায় সঞ্চালনা করেন ভিনসেন্ট ত্রিপুরা।

বক্তাগণ বলেন, মেয়েদের জীবনে মাসিক বা রক্তস্রাব একটি স্বাভাবিক বিষয় যা নিয়ে মেয়েদের অস্বস্থির অন্ত নেই। অথচ মাসিক মেয়েদের জীবনে একটি স্বাভাবিক শরীরভিত্তিক বিষয় যা প্রজনন স্বাস্থ্যের সু স্বাস্থ্যতার একটি গুরুত্বপূর্ণ দিক তুলে ধরে। কারণ, এই বিষয়ে অনেকের প্রচলিত কুসংস্কার ও অবিজ্ঞানসম্মত ধারণা আছে যা মাসিকজনিত স্বাস্থ্যেক সমস্যা জর্জরিত করে তুলেছে।

আমাদের সংস্কৃতিতে মাসিক বিষয়টি নেতিবাচক এবং লজ্জাজনক বিষয় হিসেবে গণ্য করার ফলে এ বিষয়ে আলোচনা অনেক কম হয় এবং যা হয় তা নীরবে এবং নিভৃতে। ফলে, লক্ষ লক্ষ মেয়ে এবং নারীরা এ বিষয়ে খুব কম জানে। এ বিষয়ে সকল ব্যক্তিকে সচেতন হতে হবে এবং জানাতে হবে এটা কোন লজ্জা বিষয় নয়। কারণ এরই মাধ্যমে একজন মেয়ে কিশোরী থেকে পরিপক্কতা দিকে পদার্পণ করার প্রমাণ। ইউনিসেফের এক ষ্টাডিতে দেখা গেছে দক্ষিণ এশিয়ায় প্রতি ৩ জনের মধ্যে ১ জন কিশোরী মেয়ে মাসিক সম্পর্কে কিছুই জানে না।

আবার ৪৮% ইরানে এবং ১০% মেয়ে ইন্ডিয়াতে বিশ্বাস করে এটা একটি রোগ (ওয়াটার এইড-২০১৩, মাসিক সম্পর্কিত স্বাস্থ্য)। কিভাবে নিজেকে ম্যানেজ করবে, পরিস্কার পরি”ছন্নতা কিভাবে রাখবে, কী ধরণের খাবার-দাবার খাবে, ছোট খাটো সমস্যাগুলো কিভাবে সামলে নিবে এ বিষয়গুলো সম্পর্কে অবশ্যই তাদেরকে জানতে হবে এবং জানতে হবে মাসিক শুরু হওয়ার আগেই। সভাপতি মহোদয়ের বক্তব্যের মাধ্যমে মাসিক পরিচছন্ন দিবস উদ্যাপন সমাপ্তি ঘটে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.