বিশ্বকাপে জয় দিয়ে ইংল্যান্ডের মিশন শুরু

0

সিটি নিউজ ডেস্ক :  এবারের বিশ্বকাপের অন্যতম দাবীদার ইংল্যান্ড। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দাপুটে জয় তুলে নিয়ে সেই দাবী আরো জোরালো করল আয়োজক দেশটি। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে হারিয়েছে ইয়ন মরগানের দল।

গেল বিশ্বকাপের ব্যর্থতার পর নিজেদের খেলার ধরণই বদলে ফেলে ইংল্যান্ড। তাতে সাফল্যও আসে দুহাত ভরে। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে দীর্ঘদিন ধরেই শীর্ষে আছে কখনো বিশ্বকাপের স্বাদ না পাওয়া দলটি।

ইংল্যান্ডের দর্শন একেবারে সহজ। দ্রুত স্কোরবোর্ডে রান তুলে প্রতিপক্ষের সামনে পাহাড় দাঁড় করিয়ে দাও। যাতে জয়ের কাজটা বোলাররা সহজেই সেরে নিতে পারে। আর রান তাড়া করারও একই দর্শন। প্রতিপক্ষের বোলারদের ওপর চড়াও হও, জয় তুলে নাও।

সেই দর্শনেই এদিন দক্ষিণ আফ্রিকাকে হারাল ইংল্যান্ড। প্রথমে ব্যাট করে চার ফিফটিতে তিনশোর্ধ রান তুলে নিল তারা। এরপর বাকি কাজটা সারল বোলাররা।

এদিন টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে পড়েন মরগান। চার হাফ সেঞ্চুরিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ৩১১ রান করে ইংল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৮৯ রান করেন বেন স্টোকস। এছাড়া জেসন রয় ৫৪, জো রুট ৫১ ও মরগান ৫৭ রান করেন।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৬ রানে ৩ উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিদি। দুইটি করে উইকেট নিয়েছেন রাবাদা ও তাহির।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই জোফরা আর্চারের তোপের মুখে পড়ে দক্ষিণ আফ্রিকা। তার জোড়া আঘাতে দ্রুতই বিদায় নেন অ্যাডেইন মার্করাম (১১) ও অধিনায়ক ফ্যাফ ডু প্লেসি (৫)। এর মাঝে মাথায় আঘাত পেয়ে রিটায়র্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন ওপেনার হাশিম আমলাও (১৩)।

তবে অন্য ওপেনার কুইন্টন ডি কক দারুণ লড়াই করেন। কিন্তু তা জয়ের জন্য যথেষ্ট ছিল না। ইংলিশদের ইনিংসে যেখানে চারটি ফিফটি ছিল, সেখানে প্রোটিয়াদের ইনিংসে ফিফটি এসেছে দুইটি।

দক্ষিণ আফ্রিকার হারের আরেক কারণ বড় কোন জুটি গড়ে না ওঠা। ইংলিশদের ইনিংসে দুইটি শতরানের (১০৬ করে) জুটি ছিল। বিপরীতে দক্ষিণ আফ্রিকার ইনিংসে একটাই বড় জুটি হয়েছে। রাসি ফন ডার দুসেনের সাথে ডি ককের ৮৫ রানের জুটিটি। তাদের ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ জুটি ২৩।

দক্ষিণ আফ্রিকার ইনিংসের সর্বোচ্চ রান এসেছে ডি ককের ব্যাট থেকে। ৭৪ বলে ৬৮ রান করেন তিনি। আর দ্বিতীয় ফিফটি আসে দুসেনের ব্যাট থেকে। আর্চারের বলে আউট হওয়ার আগে ৫০ রান করেন তিনি।

তৃতীয় সর্বোচ্চ রান করেন অ্যান্ডিল পেহলুকায়ো। আদিল রশিদের বলে মিড উইকেটে স্টোকসের এক অসামান্য ফ্লাইং ক্যাচে পরিণত হয়ে মাঠ ছাড়ার আগে ২৪ রান করেন তিনি।

এরপর জয়টা সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায় ইংল্যান্ডের জন্য। সর্বশেষ ৩৯.৫ ওভারে ২০৭ রান করে অল আউট হয়ে যায় প্রোটিয়ারা।

ইংল্যান্ডে হয়ে ২৭ রানে ৩ উইকেট নিয়েছেন আর্চার। এছাড়া লিয়াম প্লাঙ্কেট ও বেন স্টোকস নিয়েছেন দুইটি করে উইকেট। আদিল রশিদ ও মঈন আলী নিয়েছেন একটি করে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.