ঈদের দিন আবহাওয়া থাকবে স্বাভাবিক

0

সিটি নিউজ ডেস্ক :  ‘ঈদ বুধবার হবে ! আবহাওয়াও থাকবে স্বাভাবিক।’ হঠাৎ করে এমন শিরোনাম দেখলে আপনি হয়তো মুখ ভেংচি কেটে প্রশ্ন তুলতে পারেন, পন্ডিত নাকি জ্যোতিষী, ঈদ আগাম কবে হবে, এমনকি সেদিন আবহাওয়া কেমন থাকবে তা বলে দিলেন?

তবে এসব পূর্বাভাস কিন্তু আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ বজলুর রশীদের।

সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, চাঁদের বয়স হিসাবে বুধবারই ঈদ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা বেশি। এদিন রাজধানীসহ দেশের অধিকাংশ স্থানে আবহাওয়া চমৎকার অর্থাৎ তাপমাত্রা কম থাকবে।

ঈদ বুধবারই হওয়ার সম্ভাবনা কেন বেশি ব্যাখা চাইলে তিনি বলেন, ‘চাঁদের বয়স স্বাভাবিকভাবে যদি একদিনের ওপরে হয় সেক্ষেত্রে চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা বেশি। আগামীকাল (৪ জুন, মঙ্গলবার) সন্ধ্যায় চাঁদের বয়স ১ দশমিক ১ দিন হবে। সেক্ষেত্রে আকাশ পরিষ্কার থাকলে চাঁদ দেখা যাবে।

তিনি আরও বলেন, উত্তরবঙ্গের রংপুর ও রাজশাহী এবং ঢাকা বিভাগের ময়মনসিংহের দিকে আকাশ পরিষ্কার থাকবে, সেক্ষেত্রে সেখানে চাঁদ দেখার সম্ভাবনা বেশি। তবে দক্ষিণাঞ্চলে দেখা যাবে না। কারণ, এ দিন সে অঞ্চলের গোটা আকাশ মেঘাচ্ছন্ন থাকবে।

বজলুর রশীদ জানান, ৫ জুন (বুধবার) ঈদ হলে দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি। তবে ঢাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা কম। বৃষ্টি হলেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। তবে আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। সেক্ষেত্রে আবহাওয়া ঠান্ডা ও চমৎকার থাকবে। মানুষ স্বস্তিতে চলাফেরা করতে পারবে। তবে বিকেলের দিকে রাজধানীতে বৃষ্টি হতে পারে।

তিনি আরও জানান, বৃহস্পতিবার (৬ জুন) ঈদ হওয়ার সম্ভাবনা কম। তবে ওইদিন যদি ঈদ হয় তাহলে বুধবারের চেয়ে বৃহস্পতিবারের আবহাওয়া আরও চমৎকার থাকবে।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.