এবারের ঈদ যাত্রায় ভোগান্তি হবে না দক্ষিণ চট্টগ্রামবাসীর

0

নিজস্ব প্রতিবেদক,চন্দনাইশ : রমজানের শুরু থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক টেকসই সংস্কার কাজ শুরু হয়। যা ইতোমধ্যে সড়ক ও জনপথ বিভাগ পুরো রমজান মাস ধরে সড়কের সংস্কার কাজ সম্পন্ন করেছেন। ফলে এবারের ঈদযাত্রায় দক্ষিণ চট্টগ্রাম বাসীর ভোগান্তি হবে না।

এবারের ঈদ যাত্রায় চন্দনাইশ, পটিয়া, সাতকানিয়া, লোহাগাড়া, বান্দরবানসহ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কোথাও ভোগান্তি হবে না। বিগত বেশ কয়েক বছর মহাসড়ক খানাখন্দে ভরা থাকায় ঈদযাত্রায় তীব্র ভোগান্তি পোহাতে হয়েছে সাধারণ যাত্রীদের। এবার দোহাজারী সড়ক ও জনপথ বিভাগ বিষয়টি অনুধাবন করে রমজানের শুরু থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সংস্কার কাজ পুরোদমে সম্পন্ন করেছে। উপজেলার বিজিসি ট্রাস্ট এলাকা থেকে দোহাজারী পর্যন্ত ১৩ কিলোমিটার মহাসড়ক জুড়ে টেকসই সংস্কার কাজ সম্পন্ন করা হয়েছে। ফলে মহাসড়কের কোথাও ভাঙ্গাচোরা ও খানাখন্দ নেই।

উপজেলার রওশনহাট, বাদামতল, গাছবাড়িয়া খানহাট, কলেজ গেইট, বাগিচাহাট, দেওয়ানহাট অংশে কিছু কিছু যানজট হলেও মহাসড়ক সংস্কার হওয়ায় তা ঈদ যাত্রায় তেমন প্রভাব পড়বে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তবে দোহাজারী পৌরসদর অংশে মহাসড়ক অত্যন্ত সরু হওয়ায় ৪ চাকার পিকআপ গুলো মহাসড়কের উপর দাড়িয়ে যাত্রী উঠানামা করায় কিছুটা যানজট হওয়ার সম্ভাবনা রয়েছে।

দোহাজারী পৌরসদরে মহাসড়ক জুড়েই সারি সারি দাড়িয়ে থাকে ৪ চাকার যাত্রীবাহী পিকআপ। ফুটপাত দখলমুক্ত না থাকায় লোকাল যাত্রীবাহী পিকআপ গুলোকে এক প্রকার বাধ্য হয়েই সড়কের দু’পাশ দখল করে যাত্রী উঠানামা করতে হয়। এছাড়া সিএনজি অটোরিকসা, ব্যাটারী রিকসাগুলোও মহাসড়কের দু’পাশ দখল করে দাঁড়িয়ে থাকে যাত্রীর আশায়। ভাসমান ব্যবসায়ীরা মহাসড়কের দু’পাশ দখল করে রাখায় যাত্রীবাহী যানবাহনগুলো বাধ্য হয়ে মহাসড়কের উপর দাঁড়িয়ে যাত্রী উঠা-নামা করে থাকে।

ঈদযাত্রায় ঘরমুখো মানুষ নির্বিগ্নে গন্তব্যস্থেল পৌছাতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সড়কের দু’পাশ দখলমুক্ত করতে সম্প্রতি দোহাজারী পৌরসদরে অভিযান পরিচালিত হয়। অভিযানের সময় সড়কের উভয় পাশ থেকে প্রায় অর্ধ শতাধিক ভাসমান দোকান-পাঠ উচ্ছেদ করা হলেও অভিযানের পরপরই পুনরায় দখল করে নেয় ভাসমান ব্যবসায়ীরা।

ফলে যাত্রীবাহী যানবাহনগুলো সড়কের পাশে দাঁড়াতে না পেরে বাধ্য হয়ে মহাসড়কের একপাশ দখল করেই দাঁড়িয়ে যাত্রী উঠা নামা করতে দেখা যায়। এতে করে দুরপাল্লার যাত্রীবাহী বাসগুলোকে সড়কে আটকে পড়ে দাঁড়িয়ে থাকতে হয় এবং যাত্রীদের দূর্ভোগ পোহাতে হয়। প্রশাসনের পক্ষ থেকে এ বছর ফুটপাত দখলমুক্ত রাখতে পারলেই এবার ঈদযাত্রায় সুফল মিলবে মহাসড়ক সংস্কারের কারনে।

দোহাজারী হাইওয়ে পুলিশ সুত্রে জানা যায়, ঈদযাত্রা নির্বিগ্নে করতে মহাসড়কের যানজট নিরসনে হাইওয়ে পুলিশ মহাসড়কে সারাক্ষণ কাজ করে যা”েছ। এছাড়া ট্রাফিক পুলিশের সদস্যরা রাতদিন কাজ করছে দোহাজারী পৌরসদরে। আশা করা যায় এবার ঈদ যাত্রা স্বস্তিদায়ক হবে। এছাড়াও উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্টে ট্রাফিক পুলিশ যানজট নিরসনে কাজ করছে।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.