আরও আড়াই লাখ মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার

0

সিটি নিউজ ডেস্কঃ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দাম পড়ে যাওয়ায় ক্ষতি পুষিয়ে দিতে কৃষকদের থেকে প্রতি কেজি ২৬ টাকা দরে আরও আড়াই লাখ মেট্রিক টন বোরো ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ মঙ্গলবার (১১ জুন) সচিবালয়ে কৃষি ও খাদ্য মন্ত্রণালয়ের এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানান খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এসময় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকও উপস্থিত ছিলেন। খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দিক নির্দেশনা দিয়েছেন, আমরা কৃষকের কাছ থেকে আরও আড়াই লাখ টন ধান কিনব। এতেও বাজার না উঠলে প্রয়োজনে সংগ্রহের পরিমাণ আরও বাড়বে।

এবছর বোরো মৌসুমে সরকার ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, দেড় লাখ টন আতপ চাল এবং দেড় লাখ টন বোরো ধান এবং ৫০ হাজার মেট্রিক টন গম কেনার সিদ্ধান্ত নেয়। ঠিক হয়, ২৫ এপ্রিল থেকে প্রতিকেজি ধান ২৬ টাকা এবং প্রতি কেজি চাল ৩৬ টাকায় কিনবে সরকার। কিন্তু সরকারিভাবে ধান-চাল ক্রয় শুরু হতে দেরির কারণে ফড়িয়ারা সেই সুযোগ নেয়। তারা ইচ্ছামতো দাম নির্ধারণ করলে ধান নিয়ে অসহায় অবস্থায় পড়েন কৃষকরা। উৎপাদন খরচ না ওঠায় অসন্তোষ থেকে পাকা ধানে কৃষকের আগুন দেওয়ার ঘটনাও ঘটে।

খাদ্যমন্ত্রী বলেন, এখন পর্যন্ত কৃষকের কাছ থেকে ৩০ হাজার টন বোরো ধান কেনা হয়েছে। এক লাখ ২০ হাজার টন ধান কেনা এখনও বাকি আছে। আরও দেড় লাখ টন ধান কেনার সিদ্ধান্ত হওয়ায় এবার সব মিলিয়ে মোট চার লাখ টন বোরো ধান কৃষকের কাছ থেকে কিনবে সরকার। এই কর্মসূচি আগামী আগস্ট মাস পর্যন্ত চলবে।

দেশের খাদ্য গুদামগুলোর ধারণ ক্ষমতা ১৯ লাখ ৬০ হাজার মেট্রিক টন। আর এখন গুদামে ১৪ লাখ মেট্রিক টন খাদ্যশষ্য আছে বলেও জানান খাদ্যমন্ত্রী।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.