বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে মেয়রের সাথে সাক্ষাত করেছেন জাইকা 

0

সিটি নিউজঃ পরিচ্ছন্ন সুন্দর নগরী গড়ার প্রত্যয়ে বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে চট্টগ্রাম সিটি র্কপোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীনের সাথে আজ মঙ্গলবার (২৪ জুন) সকালে নগরীর টাইগারপাস চসিক অস্থায়ী কার্যালয়ে জাপান ইন্টারন্যাশনাল অপারেশন এজেন্সির (জাইকা) বিশেষজ্ঞ দল সাক্ষাত করতে আসেন। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বর্র্জ্য ব্যবস্থাপনায় শৃংখলা আনায়নের লক্ষে জাইকার একটি বিশেষজ্ঞ দলকে অনুমোদন দিয়েছে মন্ত্রণালয়।

সাক্ষাতকালে জাইকা বিশেষজ্ঞ দল আধুনিক প্রদ্ধতিতে কিভাবে কঠিন এবং তরল বর্জ্য দুর্গন্ধমুক্ত পরিবেশে অপসারণ করা যায় সে বিষয়ে মেয়রকে অবহিত করেন। ইতোমধ্যে জাইকা নগরীর বর্জ্য অপসারণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে বেশ কিছু যানবাহন, যন্ত্রাংশ ও ভ্যান গাড়ি দিয়েছে, বর্তমানে বিশ্বে ময়লা অপসারণের ক্ষেত্রে পরিবেশের নিরাপত্তা ও বায়ু দূষণের বিষয়কে গুরুত্বের সাথে বিবেচনায় নেয়া হয়েছে।

আধুনিক বিশ্বে থ্রি-আর বা রিসাইকেল, রিডিউস, রিইউস এই তিন পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা করা হয়। এ রকম আরো আধুনিক পদ্ধতিতে বর্জ্য ব্যবস্থাপনার কার্যক্রম আলোচনায় উঠে আসে। নগরীতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম , নতুন ল্যান্ড ফিল্ড,ওজন পরিমাপক এবং জাপান সরকার অনুদানে বর্জ্য আর্বজনবাহী গাড়ী সমূহ সম্পর্কে মেয়রের কাছ থেকে জানতে চান বিশেষজ্ঞ দল। অতিশিঘ্রই বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমসহ জাইকার অন্যান্য কার্যাদি দেখতে অতিশিঘ্রই আরেকটি বিশেষজ্ঞ দল চট্টগ্রামে আসবেন বলে তারা সিটি মেয়রকে অবহিত করবেন।

এছাড়াও বৈঠকে তারা বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের একটি কাঠামো চসিক প্রধান নিবার্হী কর্মকর্তার নিকট অর্পন করেন। সাক্ষাতকালে সিটি মেয়র বলেন, আমি চট্টগ্রাম নগরীকে পরিচ্ছন্ন ও সুন্দর দেখতে চাই। এজন্য নগরবাসীকে ইতোমধ্যে দুর্গন্ধমুক্ত সুন্দর নির্মল ও শুভ সকাল উপহার দেয়ার জন্য রাতের বেলা ময়লা অপসারণসহ আবর্জনা পরিস্কারে আউটসোর্সিং এর ভিত্তিতে অতিরিক্ত ২ হাজার পরিচ্ছন্ন সেবক নিয়োগ দিয়েছি। তিনি বলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১৯৮৮ সালের প্রবিধান মালা বিগত সময়ে মন্ত্রনালয় কর্তৃক অনুমোদন না হওয়ায় জনবল নিয়োগ দেয়া সম্ভব হয়নি । সম্প্রতি এই প্রবিধান মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়েছে। যা শিঘ্রই গের্জেট প্রকাশিত হবে ।

এই প্রবিধান মালা পদের অতিরিক্ত ১০৪৬ জন নিয়োগের জন্য মন্ত্রী পরিষদ বিভাগ কর্তৃক অনুমোদিত হয়েছে। এ ছাড়া পরিচ্ছন্ন বিভাগকে বর্জ্য ব্যবস্থাপনা আওতায়ধীন করে বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ অনুমোদনের জন্য স্থানীয় সরকার বিভাগে দাখিল করা হয় বলে সিটি মেয়র জাইকার বিশেষজ্ঞ দলকে অবহিত করেন। বৈঠকে সিটি মেয়র চট্টগ্রাম নগরীকে একটি বিশ্বমানের , পরিচ্ছন্ন ও পরিকল্পিত নগর গড়ার প্রত্যয়ে তাঁর গৃহিত পরিকল্পনা বাস্তবায়নে সবমহলে সহযোগিতা কামনা করেন। এই সময় উপস্থিত ছিলেন প্রধান নিবার্হী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা , Waste Managment Planning section Manager Masahiro Saito,Engineer Rikae Kodani, Representative Komei Kawauchi, Wast collection system Enginner Golam sarwar.

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.