চট্টগ্রামে আন্তর্জাতিক মাদক পাচার বিরোধী দিবস উদযাপন

0

সিটি নিউজ ডেস্ক :  চট্টগ্রাম জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর যৌথ উদ্যোগে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস উদযাপন করা হয়। এ উপলক্ষে মানববন্ধন, র‌্যালি, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, দেওয়াল লিখন, মাইকিং, লিফলেট, স্টিকার বিতরণ, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ করা হয় ।

দিবসটি উপলক্ষে বুধবার ২৬ জুন নগরীর নিউমার্কেট মোড় থেকে র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মোটেল সৈকত এসে শেষ হয়। র‌্যালিতে সরকারি বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, স্বেচ্ছাসেবী সংস্থার সদস্য, জনপ্রতিনিধি, স্কুল কলেজের শিক্ষার্থীসহ সাধারন জনতা অংশ নেন।

এ উপলক্ষে আলোচনা সভা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি খন্দকার গোলাম ফারুক বিপিএম (বার) পিপিএম। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.কামাল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. হাবিবুর রহমান, সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী, মাধ্যমিক ও উ”চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক ড. মো. গাজী গোলাম মাওলা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী ও র‌্যাব-৭ এর কমান্ডার মেজর মেহেদী হাসান বক্তৃতা করেন।

প্রধান অতিথির বক্তৃতায় খন্দকার গোলাম ফারুক বলেন, মাদকের অপব্যবহার ও চোরাচালানের মাধ্যমে অবৈধভাবে অর্জিত মুনাফা বিশ্ব অর্থনীতিকে বিপন্ন করেছে। মাদকের কারণে মানুষের সুখ শান্তি নিরাপত্তা সংস্কৃতি, মূল্যবোধ ও পরিবেশ নষ্ট হচ্ছে। তিনি বলেন মরণব্যাধি এইডস এর অন্যতম কারণ মাদকাসক্তি। মাদক কেবল বর্তমান নয়, অনাগত ভবিষ্যৎকেও ধ্বংস করে বলে তিনি মন্তব্য করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, মাদকাসক্ত লোক সরকারি চাকরি পাবে না। সরকারি চাকরির প্রার্থীদের পরীক্ষার অংশ হিসেবে ডোপ টেষ্ট চালু হয়েছে, এর ফলে মাদকাসক্ত ব্যক্তিরা অকৃতকার্য হবেন ।

শুভেচ্ছা বক্তৃতায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. মজিবুর রহমান পাটওয়ারী বলেন, কিশোর ও যুব সমাজ রাষ্ট্রের চালিকা শক্তি। মাদক অপরাধী ও মাদক সন্ত্রাসীদের আক্রমনের মূল লক্ষ্য হিসেবে কিশোর ও যুব সমাজকে বেছে নিয়েছে।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মাদকের কুফল সম্পর্কে সচেতনতা সৃষ্টি করলে মাদক নামক দানবের হাত থেকে রক্ষা পাওয়া যাবে বলে তিনি মন্তব্য করেন।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.