জ্ঞান অর্জন করে আলো ছড়াতে হবে

0

সিটি নিউজ,চট্টগ্রাম :  উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজে রোববার সকাল ১০টায় এইচ এস সি প্রথম বর্ষের উদ্বোধনী ক্লাস উপলক্ষে কলেজ চত্বরে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম-৪ সীতাকু- আসনের সংসদ সদস্য আলহাজ্ব দিদারুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও কলেজের প্রতিষ্ঠাতা এম মনজুর আলম।

অনুষ্ঠানে প্রধান অতিথি এইচ এস সি প্রথম বর্ষের শিক্ষার্থীদের উদ্যেশ্যে বলেন, ‘এইচ এস সি হচ্ছে শিক্ষার প্রথম ধাপ। যারা শিক্ষাজীবনের একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পায়, আমি মনে করি সে উচ্চ শিক্ষা অর্জনের জন্য পদার্পণ করল। দশটি বছর স্কুল জীবনের পড়াশোনা শেষ করে তোমরা এখন নতুন আর একটি শিক্ষাজীবনে পদার্পণ করেছো। আর তা হচ্ছে মহাবিদ্যালয়। তোমরা যারা আজ কলেজে শিক্ষা জীবন শুরু করেছো।

আমি মনে করি নতুন শিক্ষাঙ্গনে এবং মোস্তফা-হাকিম বিশ্ববিদ্যালয় কলেজের ক্যাম্পাসের আঙ্গিনা মুখরিত হয়ে উঠবে তোমাদের কোলাহলে। এখান থেকে এইচ এস সি, অনার্স এবং মাস্টার্স কোর্স শেষ করে তোমরা আলো ছড়াবে সমাজ, দেশে ও সারা বিশ্বে। তোমাদের উচ্চ শিক্ষা জীবনের প্রথম দিনে এই ক্যাম্পাসের পক্ষ হতে শুভেচ্ছা ও মোবারকবাদ। সাথে সাথে তোমাদের উ”চ শিক্ষা জীবনের যাত্রা শুভ হোক প্রার্থন করছি মহান স্রষ্টার নিকট।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এম মনজুর আলম বলেন, ‘সব সময় স্মরণ রাখতে হবে, এই কলেজে ভর্তি হয়েছো আলোকিত মানুষ হওয়ার জন্যে। ভালো করে পড়াশোনা করবে। প্রথমে বদলাবে নিজেকে। মনযোগ দেবে নীতি, নৈতিকতা ও পড়াশোনার প্রতি। এখানে পড়াশোনা করবে।

তোমার সমাজ ও তোমার পরিবার তোমার নিকট সেই প্রত্যাশা করছে। তুমি বড় হলে তোমার পরিবার ও সমাজের তথা রাষ্ট্রের জন্য অবদান রাখতে পারবে। এটি সম্পূর্ণ রাজনীতিমুক্ত কলেজ। সার্টিফিকেটের জন্য পড়াশুনা নয়, পড়াশুনা হতে হবে আলোকিত ও ভালো মানুষ হওয়ার জন্য। পড়াশোনা মানুষকে শুধু শিক্ষিত করেনা। সাথে সাথে একজন বড় মাপের মানুষও হতে শেখায়।’

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কলেজে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে দেশ বরেণ্য শিল্পীগণ গান পরিবেশন করেন।

কলেজের সহকারী অধ্যাপক লায়লা নাজনীন রব এর সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, উপাধ্যক্ষ বাদশা আলম, অধ্যাপক শ্রী অসীম চক্রবর্তী, সহকারী অধ্যাপক মাহফুজুল হক চৌধুরী, মোঃ আবু ছগির, কাজী মাহবুবুর রহমান, মোস্তফা-হাকিম কেজি এন্ড হাই স্কুল পরিচালনা পর্ষদের সদস্য আলহাজ্ব নেছার আহাম্মদ প্রমুখ।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.