চবি’র প্রথম নারী সহকারি প্রক্টর হলেন লিজা

0

সিটি নিউজঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী সহকারী প্রক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক মরিয়ম ইসলাম (লিজা)।

চবি’র ভারপ্রাপ্ত উপাচার্য ড. শিরিণ আখতার তাকে এ পদে নিয়োগ দেন। শীঘ্রই তিনি আনুষ্ঠানিকভাবে কাজে যোগদান করবেন।চবি স্মারক নং-এ-১৯২ (পাট-১)/৮৫১৫(১০)/সা: এ নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে.এম নুর আহমদ।

উল্লেখ্য, ১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর এবারই প্রথম কোনো নারী সহকারী প্রক্টর হিসেবে যোগদান করেন।

এ বিষয় জানতে চাইলে মরিয়ম ইসলাম লিজা বলেন,‘প্রথমেই আমি বাংলাদেশে নারীর ক্ষমতায়নের অগ্রদুত মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’কে ধন্যবাদ জানাতে চাই। তারপর আমার মতে প্রাপ্তির থেকে দায়িত্ব অনেক বেশি। আমার উপর অর্পিত দায়িত্ব আমি যথাযথ ভাবে পালন করব। এজন্য বিশ্ববিদ্যালয় উপাচার্যকেও ধন্যবাদ জানাই। মেয়েরা কোনো সমস্যার সম্মুখীন হলে সমাধা করা হবে এবং আমি বেশ আনন্দিত।’

মরিয়ম ইসলাম লিজার গ্রামের বাড়ি কুমিল্লা জেলায়। তিনি কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন । তাঁর স্বামী সৈয়দ শামসুল তাবরীজ কর্ণফুলী উপজেলায় নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি সুবিধা বঞ্চিত শিশু কিশোরদের শিক্ষা ও স্বাস্থ্য নিশ্চিতকরনে বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে কাজ করে যাচ্ছেন।

চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমেদ বলেন, আগে প্রীতিলতা হলের হাউজ টিউটরের দায়িত্বে থাকা সহকারী অধ্যাপক মরিয়ম ইসলাম লিজাকে সহকারী প্রক্টর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। একই সঙ্গে লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ এয়াকুবও সহকারী প্রক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.