খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর

0

সিটি নিউজ ডেস্ক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে হওয়া জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় তার জামিন আবেদন নামঞ্জুর করেছেন হাইকোর্ট। আবেদনটি সরাসরি খারিজ করেছেন আদালত।

চারটি বিষয় বিবেচনায় এটি খারিজ করেছেন উচ্চ আদালত। এগুলো হচ্ছে- ১. খালেদা জিয়ার অপরাধের গুরুত্ব, ২. এই আইনে সর্বোচ্চ সাজা, ৩. হাইকোর্টে আপিল শুনানির জন্য প্রস্তুত ও ৪. এই মামলার বিচারিক প্রক্রিয়ার বিভিন্ন ধাপে খালেদা জিয়া হাইকোর্ট ও আপিল বিভাগে আবেদন করে বিষয়গুলোর নিষ্পত্তি করেছিলেন। বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন- খন্দকার মাহবুব হোসেন ও জয়নাল আবেদীন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

এর আগে গত রোববার (২৮ জুলাই) খালেদা জিয়ার আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে একই বেঞ্চ জামিন শুনানির জন্য আজকের দিন ধার্য করেন। এরই ধারাবাহিকতায় আজ আবেদনটি শুনানির জন্য আসে।

এর আগে গত ৩০ এপ্রিল জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ৭ বছরের দণ্ডের বিরুদ্ধে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। একইসঙ্গে অর্থদণ্ড স্থগিত এবং সম্পত্তি জব্দের ওপর স্থিতাবস্থা দিয়ে দুই মাসের মধ্যে ওই মামলার নথি তলব করেছিলেন।

ওইদিন আপিল শুনানি গ্রহণের পর জয়নুল আবেদীন খালেদা জিয়ার জামিন আবেদন শুনানি করতে গেলে আদালত বলেছিলেন, আগে নথি আসুক। তখন দেখা যাবে।

গত জুনে ওই নথি ঢাকার বিশেষ জজ আদালত-৫ থেকে হাইকোর্টে আসে।

আপিলের পর খালেদা জিয়ার জামিনের বিষয়ে ব্যারিস্টার কায়সার জামান বলেছিলেন, খালেদা জিয়া গুরুতর অসুস্থ। তাই তার জামিন চেয়ে আবেদন করা হয়েছে। আমরা আশা করছি আদালত বিষয়টি বিবেচনায় নিয়ে জামিন দেবে।

এ বিভাগের আরও খবর

Leave A Reply

Your email address will not be published.