ভবিষ্যতের বাংলাদেশ হবে যোগ্য মানুষের বাংলাদেশ-ড.হোসেন জিল্লুর

0

গোলাম সরওয়ার,সিটি নিউজ : আমি পারবো,আমরা পারবো স্লোগানের মাধ্যমে তত্বাবধায়ক সরকারের সাবেক শিক্ষা ও বাণিজ্য উপদেষ্টা এবং বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ব্র্যাক’ এর চেয়ারম্যান ডক্টর হোসেন জিল্লুর রহমান বলেছেন, “আজকে বাংলাদেশ নানা ভাবে উন্নত হচ্ছে। তবে ভবিষ্যতের বাংলাদেশ হবে মূলত যোগ্য মানুষের বাংলাদেশ। আমাদের চারপাশে পারিপার্শ্বিক জগৎ যারা তৈরী করছে তাদের প্রত্যেকেই শিক্ষা পাওয়ার উপযোগী।

পুঁথিগত শিক্ষার পাশাপাশি ব্যবহারিক ও মূল্যবোধের যোগ্যতা অর্জনের শিক্ষা থাকা জরুরী। শিক্ষার মধ্যে সমাজ সচেতনতা, সামাজিক দায়বদ্ধতার অনুভব থাকতে হবে। এজন্য আনুষ্ঠানিক শিক্ষা, স্বশিক্ষা, ব্যবহারিক এবং মূল্যবোধ এই তিনমাত্রায় যোগ্যতা অর্জন করেই আমরা যোগ্য নাগরিক তৈরী করবো।

ভবিষ্যতে যদি আমরা দেশে বিদেশে সমাদৃত হতে চাই তবে দেখতে হবে অন্যের সাথে ভদ্রতার সাথে ব্যবহার করছি কিনা। উদ্ভাবনী চিন্তাই আমাদের ভিন্নতা তৈরী করবে। চিন্তার মধ্যে শুধু পরিশ্রম দিলাম, শুধুমাত্র উদ্যোগী হলাম এটা যথার্থ নয়। সুস্পষ্ট ও কার্যকর ধারণা যদি উঠে আসে তবে সেটি জাতীয় চিন্তাকে প্রভাবিত করতে পারে।

জ্ঞান আহরনের জন্য পাঠাগারের বিকল্প নেই। একটি পাঠাগার অনেক ইতিহাস ও ঐতিহ্যের নমুনা সংরক্ষণ করে। একটি বই মানুষকে অনেক তথ্য উপাত্ত দিয়ে সর্বাত্মক সহযোগিতা করতে পারে তাই বই পড়া ও সংগ্রহ করার মাধ্যমে নিজেকে বিকশিত করা যায়। “
শুক্রবার (১৬ আগস্ট) বিকালে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার উত্তর বরকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সেবামূলক স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্নবিলাস বিদ্যানিকেতন’ এর ২য় বর্ষপূর্তি এবং জোহরা বেগম পাঠাগার ও তথ্য কেন্দ্রের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ পুলিশ চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ আবুল ফয়েজ।

উত্তর বরকল সরকারি প্রাথমিক বিদ্যালয় সভাপতি শহিদুল ইসলাম মিয়াজির সভাপতিত্বে সাংবাদিক গোলাম সরওয়ার ও জিএম শাহাদাত হোসাইন মানিকের যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন স্বপ্নবিলাস বিদ্যানিকেতন উদ্যোক্তা মোঃ সাইফুদ্দীন।

বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন চন্দনাইশ উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী, প্রফেসর ড.আদনান মোর্শেদ, প্রফেসর ডাঃ মহসিন জিল্লুর করিম, মাহবুবা হক, সাদিয়া আহমেদ, পিপিআরসি গবেষক উমামা জিল্লুর, বাংলাদেশ ব্যাংকের ডিজিএম ইকরাম হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আ.লীগ সহ-সভাপতি ও বরকল ইউ.পি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, চন্দনাইশ সমিতি- চট্টগ্রাম সাধারণ সম্পাদক বিশিষ্ট সমাজ সেবক মাকসুদুর রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার সোলাইমান, ইউ.পি সদস্য জামাল হোসেন, ডাঃ মোহাম্মদ আবু তাহের, উপজেলা ওডেব কর্মকর্তা মাহমুদুল হক, স্বপ্নবিলাস সংগঠনের উপদেষ্টা এড.আবুল কাশেম ইউনুস, হারুন-অর-রশিদ, মন্জরুল আলম, জাবেদ হোসেন চৌধুরী টিপু, আবু নাসের চৌধুরী, শিক্ষক গাজী বোরহান উদ্দিন চৌধুরী প্রমূখ। এরপর অনুষ্ঠানে প্রধান অতিথিকে সংবর্ধনা জানান সংগঠনের উপদেষ্টাগণ।

এসময় উপস্থিত ছিলেন চন্দনাইশ উপজেলা আ.লীগ সাংগঠনিক সম্পাদক এম.বাবর আলী ইনু, শাখাওয়াত হোসাইন শিবলী, সাংবাদিক এড. দেলোয়ার হোসেন, মাষ্টার নুরুল আলম, সৈয়দ শিবলী ছাদেক কফিল, মোঃ এরশাদ, মোঃ কামরুল ইসলাম মোস্তফা, ফয়সাল চৌধুরী, বিডি ক্লিন প্রধান সমন্বয়ক আদিল কবির চৌধুরী, চন্দনাইশ ছাত্র ঐক্য সভাপতি মাসুদ পারভেজ,নবসূচনা সভাপতি রকিবুল হোসেন সহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে জিপিএ ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীদের আর্থিক অনুদান ও শিক্ষা উপকরণ বিতরণ শেষে কেক কেটে সংগঠনটির ২য় বর্ষপূর্তি উদযাপন করা হয়।

পরে ফিতা কেটে জোহরা বেগম পাঠাগার ও তথ্য কেন্দ্র উদ্ভোধন করেন অতিথিবৃন্দ। এসময় প্রফেসর আদনান মোর্শেদ নিজের লেখা একটি বই উপহার প্রদান করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.