ঈদ যাত্রায় বাড়তি টাকা গুনছে জনগন

0

সিটিনিউজবিডি : এবারের ঈদে সড়ক, রেল, নৌপথের যাত্রীদের কাছ থেকে ঈদের অতিরিক্ত ভাড়ার বা বকশিশ নামে প্রায় ১০ হাজার কোটি টাকা আদায় করা হবে বলে অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের নির্দেশনা অনুযায়ী, অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে সরকারের ওপর নির্দেশনা থাকার পরও তা কার্যকর হচ্ছে না।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক পর্যবেক্ষণ প্রতিবেদনে এ দাবি করা হয়। প্রতিবেদনে বলা হয়, প্রতিবছর ঈদ মৌসুমে দেশের সড়ক, রেল, নৌ ও আকাশপথের যাত্রীরা অস্বাভাবিক হারে গলাকাটা ভাড়া আদায়ের নৈরাজ্য ও যাত্রী হয়রানির শিকার হয়।

নিজ নিজ মন্ত্রণালয়, দফতর, অধিদপ্তরসহ বিভিন্ন মহল থেকে এ অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্য ও যাত্রী হয়রানি বন্ধের কথা বলা হলেও প্রকৃতপক্ষে কার্যকর কোনো পদক্ষেপ না থাকায় এ নৈরাজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

ওই নির্দেশনায় গাড়িতে ও বাস কাউন্টারে সরকার-নির্ধারিত ভাড়ার তালিকা ঝুলিয়ে রাখার আদেশও রয়েছে সংশ্লিষ্টদের ওপর। অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে কী কী ব্যবস্থা নেওয়া হলো, প্রতি তিন মাস পরপর আদালতকে একটি প্রতিবেদনও দেওয়ার আদেশ রয়েছে সরকারের সংশ্লিষ্টদের প্রতি। এত কিছুর পরও অতিরিক্ত ভাড়া আদায় করছে দূরপাল্লার বাস ও লঞ্চগুলো।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির প্রতিবেদন অনুযায়ী, এবারের ঈদের পাঁচ দিন আগে থেকে ঈদের ১০ দিন পর পর্যন্ত ১৫ দিনে সড়কপথে ৬ হাজার কোটি টাকার বেশি, নৌপথে ৪ হাজার কোটি টাকার বেশি সরকার-নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায় করা হচ্ছে। রেলপথে প্রায় ৭০০ কোটি টাকার বেশি লুটে নিচ্ছে অসাধুরা।

এই তিন পথে দেশের যাত্রীদের প্রায় ১০ হাজার কোটি টাকা সরকারের নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়ার নামে লুটপাট করা হচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.