হাটহাজারীতে সামাজিক সুরক্ষায় ইন্টারফেইজ মিটিং অনুষ্ঠিত

0

নিজস্ব প্রতিবেদক,সিটি নিউজ : চট্রগ্রাম জেলার হাটহাজারীতে সামাজিক সুরক্ষা কর্মসূচীর সেবা নিশ্চিতকরণে জনগণের অংশগ্রহন এবং যৌথ পরিকল্পনা প্রনয়নের লক্ষ্যে ইন্টারফেইজ মিটিং অনুষ্ঠিত হয়েছে।

২৫ আগষ্ট’রোববার সিটিজেন ভয়েস এন্ড এ্যাকশন ()সিভিএ কোর কমিটি,গুমানমর্দ্দন এর আয়োজনে এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ হাটহাজারী এরিয়া প্রোগামের সহযোগিতায়সিভিএ কোর কমিটির সভাপতি মাষ্টার মোঃ মুছা এর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য ইন্টারফেইজ মিটিং এ প্রধান অতিথি হিসাবে ছিলেন এস এম রাশেদুল আলম, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, হাটহাজারী, চট্রগ্রাম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ, হাটহাজারী প্রেসক্লাবের সভাপতি কেশব কুমার বড়ুয়া, গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদের চেযারম্যান মোঃ মজিবুর রহমান মুজিব প্রমুখ।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন,ইউপি সচিব,আবু তৈয়ব,ঘাসফুলের প্রতিনিধি আরিফুল ইসলাম, সাদেকনগর গ্রাম ইন্নয়ন কমিটির সম্পাদক হারাধন বিষ্বাস, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রতিনিধি মুশফিকুর রহমান প্রমুখ।

উক্ত ইন্টারফেইস মিটিংয়ে বক্তাগন বলেন, বাংলাদেশ সরকারের কয়েকটি মন্ত্রণালয় রয়েছে যা সামাজিক সুরক্ষা কর্মসূচি পরিচালনা ও বাস্তবায়নে সহায়তা করে থাকে। আর্থ-সামাজিক উন্নয়ন ও দরিদ্র মানুষের জীবন-মান উন্নয়নে এ সকল কর্মসূচি বিশেষ ভূমিকা রাখছে। দেশে সরকারী ও বে-সরকারী উদ্যোগে দারিদ্র্যপীড়িত মানুষের জন্য উল্লেখযোগ্য সংখ্যক সামাজিক সুরক্ষামূলক কর্মসূচি রয়েছে যা বেশীরভাগ কর্মসূচিই অর্থ বা খাদ্য সহায়তা দিয়ে থাকে।

বক্তাগণ আরও বলেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশসিভিএ কোর কমিটির মাধ্যমে হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নে পরীক্ষামুলকভাবে সামাজিক সুরক্ষা কর্মসূচিকে মূলত কিভাবে আরো উন্নত,গতিশীল ও অধিক কার্যকরী করা যায় সে বিষয়ে স্থানীয়ভাবে মাঠ পর্যায়ে এডভোকেসীর মাধ্যমে সামাজিক সুরক্ষা কর্মসূচীর নির্বাচিত খাত সম্পর্কিত নীতিমালা এবং সেবা প্রদানের মানদন্ড সম্পর্কে সরকার কর্তৃক অঙ্গীকারকৃত সেবাসমুহ জনগনের কাছে মানসম্মত ভাবে পৌছে দেবার দায়বদ্ধতা তৈরীতে জনগনকে ক্ষমতায়নের পাশাপাশি মাঠ পর্যায়ে জনগনের সুপারিশ ও মতামতের সঠিক তথ্য উপস্থাপন ও আগামীতে কিভারে আরো এ কার্যক্রমকে আরো বেগবান করা যায় তার জন্য একটি কর্ম পরিকল্পনা প্রনয়নের উদ্যোগকে স্বাগত জানান।

উল্লেখ্য যে, সুদীর্ঘ ২৯ বছর ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, হাটহাজারী এরিয়া প্রোগ্রামের মাধ্যমে হাটহাজারী উপজেলার মেখল, মির্জাপুর, ছিপাতলী, হাটহাজারী, গুমানমর্দ্দন ও নাঙ্গলমোড়া ইউনিয়ন সহ অত্র এলাকার জনগোষ্ঠির আর্থ-সামজিক উন্নয়নে নারী নেতৃত্ব তৈরি, দক্ষতা বৃদ্ধি এবং বিশেষ করে শিশুদের শিক্ষা, স্বাস্থ্য, সামজিক নিরাপত্তা বিধানে সার্বিক উন্নয়নে সরকারের উন্নয়ন সহযোগী হিসাবে কাজ করেছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.