আসামের নাগরিকপঞ্জি নিয়ে ভারতকে সতর্ক করলো জাতিসংঘ

0

সিটি নিউজ ডেস্ক : ভারতের আসাম রাজ্যের আলোচিত নাগরিকপঞ্জি বা চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি) প্রকাশ হয়েছে গত শনিবার। এই তালিকা থেকে ১৯ লাখের বেশি মানুষ বাদ পড়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি। এই তালিকার ফলে কেউ যেন রাষ্ট্রহীন না হয়ে পড়ে, তিনি তা নিশ্চিত করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন।

রবিবার জেনেভায় প্রকাশিত এক বিবৃতিতে ফিলিপো গ্রান্ডি বলেন, এই এনআরসি প্রকাশের কারণে ভারতে বিপুল সংখ্যক মানুষ নাগরিকত্ব হারিয়ে ফেলার আশঙ্কায় রয়েছেন। এমন কোনো পদক্ষেপ নেয়া হলে রাষ্ট্রীয় পরিচয়হীন নাগরিক সমস্যা সমাধানে জাতিসংঘের বৈশ্বিক প্রচেষ্টা ব্যাহত হবে।

গ্র্যান্ডি আরো বলেন, ‘ভারত সরকারের এটা নিশ্চিত করা উচিত, কোনো নাগরিকই যেন রাষ্ট্রহীন হয়ে না পড়ে। প্রত্যেক নাগরিকের তথ্যের অধিকার নিশ্চিত করতে হবে। তাদের উপযুক্ত আইনি পরিষেবা দিতে হবে। সরকারকে আইনি সহায়তা করতে হবে। তারা সর্বোচ্চ শ্রেণির পরিষেবা পাচ্ছে, সরকারকে এটিও নিশ্চিত করতে হবে।’

উল্লেখ্য, শনিবার সকালে আসামে নাগরিকপঞ্জির (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। নতুন এই তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন। বাদ পড়েছেন মোট ১৯ লাখ হাজার ৬৫৭ জন মানুষের নাম। এ নিয়ে আতঙ্কে পড়েছেন আসামের তালিকার বাইরে থাকা মানুষেরা।

আসামের মুখ্যমন্ত্রী সেই সমস্যা নিয়ে অমিত শাহের সঙ্গে বৈঠক করে বলেছেন, দরকার হলে আইন সংশোধন করে পুনরায় প্রকৃত নাগরিকরা যাতে বাদ না পড়েন সেটা নিশ্চিত করা হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.