ভারতীয় রুপির দরপতন

0

সিটি নিউজ ডেস্ক :  ভারতীয় রুপির দরপতন যেন থামছেই না। দ্রুত রুপির দাম পড়ে যাচ্ছে। বর্তমানে এক ডলারের বিপরীতে রুপির মূল্য দাঁড়িয়েছে ৭২ টাকায়। একইসঙ্গে বাংলাদেশি টাকার বিপরীতে রুপির দর এখন পর্যন্ত পর সর্বনিম্ন, যা মুক্তিযুদ্ধের পর একটি রেকর্ড বলা চলে। ১০০ টাকায় বর্তমানে মিলছে ৮৫ রুপি ১৮ পয়সা।

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুর ২টার পর ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্যগুলো নিশ্চিত করে।

ভারতীয় দুর্বল জিডিপি তথ্য এবং মার্কিন ডলারের একটি শক্তিশালী বিস্তৃতি রুপির দরে প্রভাবে ফেলছে বলে মনে করছেন অনেকে। এছাড়া ভারতের দেশীয় শেয়ারবাজার সূচকের তীব্র হ্রাস রুপির দরপতনে প্রভাব ফেলছে। এমনকি সেনসেক্স এবং নেফটিও রুপির ওপর চাপ সৃষ্টি করছে।

মঙ্গলবার দিনের শুরুর দিকে এক ডলারের বিপরীতে ছিল ৭১ দশমিক ৯৭ রুপি। পরে সেটা গিয়ে উঠে রুপির ৭২ দশমিক ৩৬ পয়সায়। এর আগের দিন বাজার শেষ হয়েছিল ডলারের বিপরীতে ৭১ দশমিক ৪০ রুপির স্থিতিতে। মঙ্গলবার দুপুর ১২টা ৪৪ মিনিটে এক ডলারে রুপির ৭২ দশমিক ৩৫ পয়সা ছিল বলে জানা গেছে।

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, গত কয়েক মাসে রুপির মান কমেছে প্রায় ১৫ শতাংশ। বাংলাদেশি এক টাকায় পাওয়া যাচ্ছে রুপির ৮৫ দশমিক ১৮ পয়সা।

অপরদিকে, টাকার বিপরীতে ভারতীয় রুপির দর আরও কমতে পারে বলে ওয়ালেট ইনভেস্টর নামে একটি গবেষণা প্রতিষ্ঠান ধারণা করছে। তারা বলছে, ২০২৪ সালের দিকে রুপি আর বাংলাদেশি টাকার মান সমান হয়ে যেতে পারে। এমনকি এক টাকায় বেশি রুপিও পাওয়া যেতে পারে।

ভারত সরকার বলছে, আমেরিকা ও চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ প্রকট হওয়ায় এর প্রভাব পড়ছে এশিয়ার একাধিক দেশের মুদ্রার ওপর। ওই যুদ্ধের জেরেই ডলারের চাহিদা বেড়েছে প্রবলভাবে। ফলে কমছে ভারতীয় রুপির দর। একইসঙ্গে যুক্ত হয়েছে ভারতের শিল্পক্ষেত্রের মন্দা বাজারও।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.