ভারতের ৭ রাজ্য চট্টগ্রাম বন্দর ব্যবহারে আগ্রহী- তথ্যমন্ত্রী

0

সিটি নিউজ :  চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)’র নবগঠিত উপদেষ্টা কমিটির ১ম সভা আজ চবক এর প্রশিক্ষণ ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সভায় সভাপতিত্ব করেন।

সভার শুরুতে উপদেষ্টা কমিটির অন্যতম সদস্য তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ মালামাল হ্যান্ডলিং কার্যক্রমে চট্টগ্রাম বন্দর ৬ ধাপ কমে বিশ্ব র‌্যাংকিং-এ ৬৪তম স্থানে উঠে আসায় সকলকে অভিন্দন জানান। তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের লাইফলাইন চট্টগ্রাম বন্দরের সাথে এ অঞ্চল ও সমগ্র দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি জড়িত। তাই এ বন্দরকে অপারেশন সক্ষমতার সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়া হচ্ছে। পতেঙ্গা টার্মিনাল, লালদিয়া টার্মিনাল ও বে-টার্মিনাল নির্মাণের মতো যুগান্তকারী ও দুরদর্শী সিদ্ধান্ত নিয়ে সরকার এ বন্দরকে বিশ^মানে উন্নীত করেছে। বর্তমানে বন্দরে জাহাজ জট ও জাহাজের গড় অবস্থানকাল কমেছে।

তিনি বলেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ৭টি রাজ্য তাদের বাণিজ্যিক কার্যক্রমে চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে আগ্রহী। এ লক্ষ্যে ত্রিপুরাসহ কয়েকটি রাজ্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ শুরু করেছে। আমদানী রপ্তানীর গড় সময় কমিয়ে বন্দরের বহুমূখী ব্যবহার নিশ্চিত করতে পারলে বন্দরের আয় বহুগুণ বৃদ্ধি পাবে।

ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক স্বার্থের পরিবর্তে দেশের স্বার্থকে প্রাধান্য দিয়ে চট্টগ্রাম বন্দরের উন্নয়নে আরো সহযোগিতা করার জন্য তিনি এ সময় সকলের প্রতি আহবান জানান।

সভাপতির বক্তৃতায় নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে চট্টগ্রাম বন্দর বিশ্ব র‌্যাংকিং-এ উঁচু স্থানে উঠে এসেছে। আগামী ২ বছরের মধ্যে এ বন্দরকে বিশ্ব র‌্যাংকিং-এ ৫০ এর মধ্যে নিয়ে আসা হবে। তিনি বলেন, নতুন কমিটির সদস্যদের কাছ থেকে লিখিত প্রস্তাবনা চাওয়া হয়েছে। এর অনেকগুলো পাওয়া গেছে। সবগুলো পাওয়া গেলে দ্রুত সময়ের মধ্যে উপদেষ্টা কমিটির আরেকটি সভা আয়োজন করা হবে।

কমিটির সদস্য জাতীয় সংসদের হুইপ শামসুল হক চৌধুরী এমপি, নজরুল ইসলাম চৌধুরী এমপি, মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি, ওয়াশিকা আয়শা খান এমপি, চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ জ ম নাছির উদ্দিন, চবক চেয়ারম্যান ও কমিটির সদস্য সচিব কমোডর জুলফিকার আজিজসহ অন্যান্য সদস্য সভায় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বর্তমান সরকারের চলতি মেয়াদে চবক এর উপদেষ্টা কমিটি পুনর্গঠন করা হয়। বর্তমান উপদেষ্টা কমিটির সদস্য সংখ্যা ৬০ জন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.