নজরুল অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চেয়েছেনঃ তথ্যমন্ত্রী

0

সিটি নিউজঃ তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কাজী নজরুল তাঁর লেখনিতে বাংলাদেশের জয়গান ও অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহী মনোভাব পোষন করেছেন। তিঁনি চেয়েছেন সাম্য প্রতিষ্ঠা করার জন্য। জাতির জনক ও কাজী নজরূল এর মধ্যে অনেকটা মিল রয়েছে। তাঁরা দু জনেই চেয়েছেন অসাম্প্রদায়িক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে।

আজ বুধবার (৪ সেপ্টেম্বর)নজরুল একাডেমি চট্টগ্রাম আয়োজিত চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি হলে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ও ভারত নজরুল সম্মেলন ২০১৯ এর দিনব্যাপী সংগীতানুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

উদ্বোধন অনুষ্ঠানে নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মহিতুল আলম, নজরুল একাডেমি, ঢাকার সাধারন সম্পাদক মিন্টু রহমান,সংগীত শিল্পী ফেরদৌসী আরা,নজরুল একাডেমি চট্টগ্রাম সাধারণ সম্পাদক নজরুল সংগীত শিল্পী ফাহমিদা রহমান,কলকাতা থেকে আগত মনজু শাহা চক্রবর্তী, তুহিন পাল ও বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নিতাই কুমার ভট্টাচার্য বক্তব্য রাখেন।

মন্ত্রী বলেন, নজরুল সেনাবাহিনীতে যোগ দিয়ে দেশকে ব্রিটিশদের হাত থেকে রক্ষার প্রশিক্ষন নিতে চেয়েছেন। তাঁর বিদ্রোহী কবিতায় ভারতবর্ষের সকল মানুষ উজ্জীবিত হয়েছিলেন। তিনি বলেন, দেশে সাংস্কৃতিক চর্চা কমে গেছে স্যোসাল মিডিয়ার জন্য। সাংস্কৃতিক চর্চায় মানুষের মননের বিকাশ ঘটে। অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে সাংস্কৃতিক চর্চার বিকল্প নেই বলে ড. হাছান মাহমুদ মন্তব্য করেন।

তথ্যমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে যখন হত্যা করা হয়, তখন বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৭ দশমিক ৪ শতাংশ। বঙ্গবন্ধু হত্যার দীর্ঘ ৪২ বছরের মধ্যেও আমরা সেই রেকর্ড করা অর্থনীতির প্রবৃদ্ধি অর্জন করতে পারিনি। ২০১৬-১৭ অর্থবছরে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এটি অতিক্রম করতে পেরেছে। এখন আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রায় ৮ শতাংশ। এ ধারা অব্যাহত রেখে নির্ধারিত সময়ের মধ্যেই বাংলাদেশ উন্নত দেশে উপনীত হবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.