চট্টগ্রাম ওয়াসার বিতর্কিত গ্রাহক প্রতিনিধির তালিকা মন্ত্রণালয়ে!

0

সিটি নিউজ : চট্টগ্রাম ওয়াসার গ্রাহক প্রতিনিধির তালিকায় চিহ্নিত ভূমিদস্যু ও বিতর্কিত ব্যক্তিদের তালিকাভুক্ত করার অভিযোগ উঠেছে।

ওয়াসা সূত্রে জানা যায় , গত সপ্তাহে গ্রাহক প্রতিনিধি হিসেবে মনোনয়নের জন্য তিন জনের নাম উল্লেখ করে প্রস্তাব পাঠানো হয় মন্ত্রণালয়ে। ওয়াসার ৫২তম বোর্ড সভার সিদ্ধান্ত অনুযায়ী সভার পরের দিন নাম প্রস্তাব করার কথা থাকলেও তা বিলম্বে পাঠানো হয়। আবার প্রস্তাবনায় মানা হয়নি মন্ত্রণালয়ের নির্দেশনাও। সাত কর্মদিবসের মধ্যে মন্ত্রণালয় নাম চাইলেও পাঠানো হয় একমাস পরে। বোর্ড সভায় চেয়াম্যানের নির্দেশনা ছিলো, কোনো বিতর্কিত ব্যক্তির নাম প্রস্তাব না করার। সে নির্দেশনা উপেক্ষা করে নিজের কাছের লোকদের নাম পাঠালেন ওয়াসা এমডি।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) ব্যবসায়িক পার্টনার ইঞ্জিনিয়ার রাজীব বড়ুয়া। ফলে সাব-কন্ট্রাক্টর হিসেবে ওয়াসার মদুনাঘাট প্রকল্পের কাজ সহজেই পেয়ে যান তিনি। এ প্রকল্পের কাজের দরুণ তিন বছরেরও অধিক সময় ধরে বহদ্দারহাট-কাপ্তাই রাস্তার মাথা সড়কটির একপাশ বন্ধ রাখা হয়। এতে দুর্ভোগে পড়ে এলাকার মানুষ আন্দোলনে নামেন, হয় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ।

সংবাদ সম্মেলনের মাধ্যমে রাজীব বড়ুয়া নিজেকে চায়না পেট্রোলিয়াম পাইপলাইনের প্রধান উপদেষ্টা বলে দাবি করেন। এবার সেই রাজীব বড়ুয়ার নাম প্রস্তাব করা হয়েছে ওয়াসার গ্রাহক প্রতিনিধি হিসেবে। একইভাবে মেয়াদপূর্ণ হওয়ার পরও চার বছর ধরে গ্রাহক প্রতিনিধি হিসেবে থেকে বিতর্কিত সোলায়মান আলম শেঠের নামও রাখা হয়েছে মন্ত্রণালয়ে পাঠানো তালিকায়।

চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান অধ্যাপক প্রকৌশলী এসএম নজরুল ইসলাম বলেন, আমি নির্দেশনা দিয়েছি নামের লিস্ট পাঠানোর জন্য। ২/৩ জনের নাম দিতে বলেছি। এর মধ্যে সোলায়মান আলম শেঠের নামও থাকতে পারে। প্রস্তাব পাঠালেও সরকার ওনাকে নিয়োগ দিবে না, দেয়া উচিতও না। তবে রাজীব বড়ুয়াকে আমি চিনি না। এমডির সাথে তার কি সম্পর্ক সেটাও জানি না। এখন জানলাম, বিষয়টি মন্ত্রী মহোদয়কে জানাবো। ক্যাব আছে, তারা কেন সেটা মন্ত্রীকে জানায় না ? ক্যাব তো মন্ত্রীর সাথে এ বিষয়ে কথা বলতে পারে।

মো. সিরাজুল ইসলাম, সোলায়মান আলম শেঠ ও রাজীব বড়ুয়া। গ্রাহক প্রতিনিধি নিয়োগের জন্য এই তিন জনের নাম মন্ত্রণালয়ে পাঠানো হয়। এর মধ্যে শহর আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম, সোলায়মান আলম শেঠ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এবং গৃহায়ণ হাউজিং নামের একটি প্রতিষ্ঠানের কর্ণধার রাজীব বড়ুয়া। এর আগেও মো. সিরাজুল ইসলামকে ওয়াসার গ্রাহক প্রতিনিধি করতে নগর আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত এবিএম মহিউদ্দীন চৌধুরী সুপারিশও করেছিলেন। তবে অদৃশ্য কারণে মেয়াদ শেষ হওয়ার পরও সোলায়মান আলম শেঠ এ পদে চার বছর বহাল ছিলেন।

এমনকি ৫২তম বোর্ড সভার পূর্বে মন্ত্রণালয় থেকে ওয়াসার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে চিঠি দেওয়ার পরও সভায় উপস্থিত ছিলেন সোলায়মান আলম শেঠ। ২০১৫ সালেও মো. সিরাজুল ইসলাম ও সোলায়মান আলম শেঠের নাম প্রস্তাব করে ওয়াসা। তারও আগে ২০১২ সালে রাজীব বড়ুয়ার নাম প্রস্তাব করা হয় ওয়াসার পক্ষ থেকে। সর্বশেষ ওয়াসা এমডি নানাভাবে বিতর্কিত দুই ব্যক্তির নাম গ্রাহক প্রতিনিধি হিসেবে সুপারিশ করার মাধ্যমে নতুন বিতর্কের জন্ম দিলেন।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, আমাদের নাম পাঠাতে হবে, তাই পাঠিয়েছি। সোলায়মান আলম শেঠের নাম থাকলে সমস্যা কি? আমরা তিনটা নাম পাঠিয়েছি। পাঠিয়েছি বিভিন্ন কারণে, সব তো বলা যাবে না। সরকারের যাকে ভালো লাগে তাকে সদস্য করবে।

নিজের কাছের লোকদের নাম পাঠানোর বিষয়ে তিনি বলেন, যাদের নাম পাঠিয়েছি তাদের একজনের বাড়িও তো নোয়াখালী না। রাজীব বড়ুয়া কোথায় ব্যবসা করে? ওয়াসায় এর মধ্যে কোনো টেন্ডার পেয়েছে? ও চায়না পেট্রোলিয়ামের লোকাল এজেন্ট। আমার লোক হবে কেন?

এক প্রশ্নের জবাবে ফজলুল্লাহ বলেন, রাজীব বড়ুয়ার জন্য অনেকে টেলিফোন করেছে। একবার বোর্ড মেম্বারও ছিল। ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন তাকে নমিনেশন দিয়েছে, তারা কি আমার কথায় দিয়েছে?

একই বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম ওয়াসার সচিব মো. আশরাফ হোসাইন বলেন, গ্রাহক প্রতিনিধি হিসেবে মন্ত্রণালয়ে তিন জনের নাম প্রস্তাব করা হয়েছে। গত সপ্তাহে প্রস্তাব পাঠানো হয়েছে।

গত ২৯ জুলাই স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমান স্বাক্ষরিত পত্রে ওয়াসার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে সাত কর্মদিবসের মধ্যে পানি ব্যবহারকারীগণের একজন প্রতিনিধি মনোনয়ন করে স্থানীয় সরকার বিভাগে প্রেরণের জন্য নির্দেশ দেওয়া হয়। একমাস পর একজনের পরিবর্তে তিন জনের নাম পাঠ্য়া ওয়াসা।

ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসাইন বলেন, ওয়াসা আইনে গ্রাহকগণের প্রতিনিধিত্বকারী হিসেবে একজনকে মনোনয়ন দেওয়ার কথা। দেশের ভোক্তাদের প্রতিনিধিত্বকারী একমাত্র প্রতিষ্ঠান ক্যাব। ওয়াসা ভোক্তাদের প্রকৃত প্রতিনিধিত্বকারী মনোনয়ন না করে বিভিন্ন তালবাহানার আশ্রয় নিচ্ছে। বিতর্কিত ব্যক্তিদের গ্রাহক প্রতিনিধি মনোনয়ন দেয়া হলে ভোক্তারা তা কখনো মেনে নিবে না। ক্যাব এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিবে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.