জাপাতে সমঝোতা-বিরোধী নেতা রওশন, উপনেতা জিএম কাদের

0

সিটি নিউজ ডেস্কঃ জাতীয় পার্টির সমঝোতা বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী দলটির কো চেয়ারম্যান রওশন এরশাদকে জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও দলের চেয়ারম্যান জি এম কাদেরকে উপনেতা হিসেবে স্বীকৃতি দিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

কাল রবিবার (৮ সেপ্টেম্বর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হলেও প্রকাশিত হয় আজ সোমবার।

গেজেটে বলা হয়, জাতীয় সংসদে সরকারি দলের বিরোধীতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য নিয়ে গঠিত সংসদীয় দলের নেতা রওশন এরশাদকে (ময়মনসিংহ ৪) জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি অনুযায়ী বিরোধী দলীয় নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) অধ্যাদেশ মোতাবেক (১৮ লালমনিরহাট-৩) সংসদ সংদস্য গোলাম মোহাম্মদ কাদেরকে রিরোধীদলীয় উপনেতা হিসেবে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী স্বীকৃতি প্রদান করেছেন। আইন অনুযায়ী বিরোধী দলীয় নেতা মন্ত্রী ও উপনেতা প্রতিমন্ত্রীর মর্যাদা ভোগ করেন।

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে বিরোধীদলীয় নেতার পদটি শূন্য হয়। এ পদে নিয়োগ নিয়ে রওশন ও জিএম কাদেরপন্থীদের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি হয়। এক পর্যায়ে জিএম কাদের বিরোধীদলীয় নেতার স্বীকৃতি পেতে স্পিকারকে চিঠি দেন।

পরদিন রওশন এরশাদ পাল্টা চিঠি দিয়ে ওই চিঠির বিষয়ে ব্যবস্থা না নিতে অনুরোধ করেন। দুই পক্ষের পাল্টাপাল্টি অবস্থানে দল বিভক্তির উপক্রম হয়। পরে দু’পক্ষের প্রতিনিধিরা বৈঠক করে জিএম কাদেরকে পার্টির চেয়ারম্যান ও রওশন এরশাদকে বিরোধীদলীয় নেতা নির্বাচনের মাধ্যমে সমস্যার সুরাহা হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.