এম এ মান্নান ছিলেন শুদ্ধ রাজনীতির বটবৃক্ষঃ মোসলেম ‍উদ্দিন

0

সিটি নিউজঃ চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেছেন, রাজনীতি দুই ভাবে হয়- রাজনীতির প্রতি নিষ্ঠা এবং দায়বোধ এবং অন্যটি গণ-মানুষকে সাথে নিয়ে রাজনীতি। শুদ্ধ রাজনীতির বটবৃক্ষ জননেতা এম এ মান্নান আজীবন গণ মানুষকে সাথে নিয়ে রাজনীতি করেছেন। গণ মানুষের রাজনীতি করতে গিয়ে তিনি বহু কষ্ট, ত্যাগ শিকার করেছেন। জেল জুলুম নির্যাতন নিপীড়নের শিকার হয়েছেন। এক কথায় এম এ মান্নানের জীবন সংগ্রাম এর ইতিহাস, বিস্তৃত-পরিধি, বিশাল ও ব্যাপক।

তিনি বলেন এম এ মান্নান ছিলেন সহজ-সরল প্রকৃতির অসাধারণ গুণাবলীর সাধারণ মানুষ। ত্যাগের মহিমায় সারাজীবন বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করেছেন এম এ মান্নান। মহান মুক্তিযুদ্ধে এম এ মান্নানের ভূমিকা অনস্বীকার্য। তিনি মন্ত্রী থাকা অবস্থায় দেশ ও মানুষের কল্যাণে অনেক অবদান রেখেছেন। সাধারণ মানুষের কল্যাণে কাজ করে এম এ মান্নান চিরঞ্জীব হয়ে আছেন।

আজ ২১ সেপ্টেম্বর শনিবার সকাল ১০টায় সংগঠন কার্যালয়ে সাবেক মন্ত্রী, মুক্তিযুদ্ধের সংগঠক, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি এম এ মান্নানের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভায় চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী রাজনীতির বিকাশমান ধারার সাথে জনগণ বার বার একাত্ম হয়েছে। জনগণকে সাথে নিয়ে স্বাধীনতা অর্জনের পথে লাগাতার সংগ্রামকে এগিয়ে নিতে বৃহত্তর চট্টলা জুড়ে যারা অনন্য ভূমিকা পালন করে গেছেন, দেশ ও মানুষের কল্যাণে নিজকে নিবেদিত করে নিঃস্বার্থভাবে সাহসিকতার সাথে কঠিন দুঃসময়ের মোকাবেলা করেছেন তাদের অন্যতম এম এ মান্নান।

পারিবারিক ভাবেও বহু সমাজমুখী কর্মের যোগ্য উত্তরসুরী হিসাবে ভোগ বা চাওয়ার রাজনীতি তিনি কখনো করেননি। সুযোগ থাকা সত্ত্বেও লোভের বশীভূত হয়ে বঙ্গবন্ধুর আদর্শ থেকে বিচ্যুত হননি।

সভায় বক্তব্য রাখেন, মোস্তাফিজুর রহমান চৌধুরী এম.পি, বোয়ালখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার দাশ, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক বোরহান উদ্দিন এমরান, কৃষি সম্পাদক এড: আবদুর রশিদ, উপ দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়ুয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান এস এম সেলিম, চট্টগ্রাম আওয়ামী লীগ সদস্য মোস্তাক আহমদ আঙ্গুর, মাহবুবুর রহমান শিবলী, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ সভাপতি নুরুল আমিন চৌধুরী, আওয়ামী লীগ নেতা আলহাজ্ব সফিউল আলম, সৈয়দ মেজবাহ উদ্দিন পাপ্পু, প্রবাসী আওয়ামী লীগ নেতা ইলিয়াছ জাফর, তারেকুল ইসলাম, বোয়ালখালী উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক ওসমান গনি, চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ নেতা এম এ রহিম, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রলীগ নেতা আবদুল্লাহ আল মামুন, আবু বকর জীবন প্রমুখ।

সভাশেষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ মরহুম এম এ মান্নানের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান ও কবর জিয়ারত করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.