প্রীতিলতার আত্মহুতি দিবসে সাবেক মেয়র মনজুর শ্রদ্ধাঞ্জলি

0

সিটি নিউজঃ উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজের ব্যবস্থাপনায় ও সাবেক মেয়র মনজুর আলমের উদ্যোগে পাহাড়তলী রেলওয়ে স্কুল সংলগ্ন বীরকন্যা প্রীতিলতার ভাস্কর্যে প্রীতিলতার ৮৭তম আত্মহুতি দিবসে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সকাল ১০ টায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজের প্রতিষ্ঠাতা ও সাবেক মেয়র এম মনজুর আলম।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, ‘১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর। তখন দেশে চলছে বৃটিশ শাসন। শোসন আর শাসনের নানা কর্মকান্ডে মানুষ ছিল অতীষ্ঠ। এই সময় মাস্টারদা সূর্য সেনের নির্দেশে রাতে সামরিক পোশাকে পাহাড়তলী ইউরোপীয়ান ক্লাবে আক্রমণ করতে যায় ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও প্রথম বিপ্লবী নারী শহীদ বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার। সফল অপারেশনের পর ফেরার পথে হঠাৎ একটি গুলি এসে তাঁর বুকে বিঁধলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। এর পর ইংরেজদের ধরা পড়ার আগেই তিনি নিজের কাছে থাকা পটাশিয়াম সায়ানাইড খেয়ে নিজের জীবনকে আত্মহুতি দেন। দেশ প্রেমিক এই বীরকন্যার প্রতি আজ আমাদের শ্রদ্ধাঞ্জলি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, উপাধ্যক্ষ মাহফুজুল হক চৌধুরী, অধ্যাপক ড. বিকাশ কান্তি মজুমদার, সবুজ কুমার দত্ত, নুর মোহাম্মদ প্রমুখ।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.