নোবেল পেলেন আরও এক বাঙালি অভিজিত্‍ বন্দ্যোপাধ্যায়

0

সিটি নিউজ ডেস্কঃ নোবেল পেলেন আরও এক বাঙালি  অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। রবীন্দ্রনাথ ঠাকুর ও অমর্ত্য সেনের পর চতুর্থ বাঙালি হিসেবে এ নোবেল পেলেন তিনি। দারিদ্র্য দূরীকরণ নিয়ে তার উল্লেখযোগ্য কাজের জন্য এই সম্মান দেয়া হলো।

অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভুত অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। অর্থনীতিবিদ এস্থার ডাফলো এবং মিকেল ক্রেমারের সঙ্গে একযোগে পৃথিবীর সর্বোচ্চ সম্মান পেলেন এই বাঙালি অর্থনীতিবিদ।

নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়, দারিদ্র্য লাঘবে পরীক্ষামূলক গবেষণার কারণে ভারতের অভিজিত ব্যানার্জি, ইসথার ডাফলো এবং মাইকেল ক্রেমারকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক অভিজিত ব্যানার্জি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অধ্যাপক। এছাড়া ফরাসী বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইসথার ডাফলোও এমআইটির অধ্যাপক এবং অপর বিজয়ী মাইকেল ক্রেমার যুক্তরাষ্ট্রের নাগরিক ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

ভারতে জন্ম নেয়া ৫৮ বছর বয়সী অভিজিত ব্যানার্জি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যায়ল থেকে পিএইচডি শেষে এআইটিতে অ্যধাপনা করছেন। অপরদিকে প্যারিসে জন্ম নেয়া ৪৭ বছর বয়সী ইসথার ডাফলো এমআইট থেকে পিএইচডি শেষ সেখানেই পড়াচ্ছেন।

কোলকাতার প্রেসিডেন্সি কলেজেই পড়াশোনা অভিজিতের। আরো এক নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনের ছাত্র ছিলেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর প্রেসিডেন্সির জন্য যে মেন্টর গ্র‌ুপ তৈরি করেছিলেন, সেই গ্র‌ুপের সদস্য ছিলেন অভিজিত্‍। অভিজিত্‍ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী এস্থার ডাফলো একজন ফরাসি-মার্কিন অর্থনীতিবিদ এবং মিকেল ক্রেমার মার্কিন অর্থনীতিবিদ।

১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন অমর্ত্য সেন। রবীন্দ্রনাথ ঠাকুর, অমর্ত্য সেন ও মহম্মদ ইউনূসের পর আরও এক আদ্যন্ত বাঙালি পেতে চলেছেন এই সর্বোচ্চ সম্মান। দারিদ্র্য দূরীকরণ নিয়ে তার উল্লেখযোগ্য কাজের জন্য এই সম্মান দেয়া হলো তাকে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.