সীতাকুণ্ডে ভিজিডি কর্মসূচীর জীবনদক্ষতামূলক প্রশিক্ষণ

0

 সীতাকণ্ড প্রতিনিধিঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতাভুক্ত দু:স্থ মহিলা উন্নয়ন (ভিজিডি) কর্মসূচীর আওতায় চলমান কার্যক্রমের অংশ হিসেবে সীতাকুন্ড উপজেলায় উপকারভোগী মহিলাদের অংশগ্রহণে জীবনদক্ষতামূলক প্রশিক্ষণ কর্মসূচী শুরু হয়েছে।

আজ বুধবার ( ১৫ অক্টোবর) থেকে সীতাকুন্ড উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহারের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মো: নাজীম উদ্দিন, জেএসইউএস প্রোগ্রাম ম্যানেজার (এসডিপি) মো: আরিফুর রহমান এবং ফিল্ড অফিসার মো: সেলিম মাহমুদ ও সীমু ধর প্রমুখ।

প্রশিক্ষণের উদ্বোধনীতে আলহাজ্ব মো: নাজীম উদ্দিন বলেন, “ভিজিডি উপকারভোগী মহিলাদের আর্থ-সামাজিক এবং ব্যক্তিগত অবস্থার উন্নয়ন সাধন করাই কর্মসূচীর মূল লক্ষ্য। কর্মসূচীর উপকারভোগীদের জীবনদক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণগ্রহণ জরুরী জরুরী। এ সকল প্রশিক্ষণে সকল মহিলাদের সঠিক সময়ে উপস্থিত থাকার জন্য তিনি অনুরোধ জানান।”

অনুষ্ঠানের সভাপতি নাজমুন নাহার বলেন, “বর্তমান সরকার নারী বান্ধব সরকার। নারীদের উন্নয়নে গৃহিত নানা পদক্ষেপের ফলে নারীদের অবস্থা অবস্থানের ইতিবাচক পরিবর্তন ঘটছে। ভিজিডি কর্মসূচীর মাধ্যমে নারীদের সঞ্চয়ী মনোভাব সৃষ্টি করার পাশাপামি প্রশিক্ষণ প্রদান ও সহজশর্তে ঋণ সহায়তা প্রদানের পাশাপাশি প্রতি মাসে ৩০ কেজি করে খাদ্য (চাল) সহায়তামূলক সেবা প্রদান করে তাদের ক্ষমতায়িত করার লক্ষ্য নিয়ে সরকারের এ বৃহৎ কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে।” এ প্রশিক্ষণের মাধ্যমে নারীদের অবস্থার উন্নতি সাধনই কর্মসূচীর প্রধান উদ্দেশ্য বলে তিনি মন্তব্য করেন।

উল্লেখ্য, এখানে চট্টগ্রাম জেলায় ২০১৯-২০২০ ভিজিডি চক্রে নির্বাচিত এনজিও যুগান্তর সমাজ উন্নয়ন সংস্থা (জেএসইউএস) চট্টগ্রামের সীতাকুন্ড ও রাউজান উপজেলায় ভিজিডি কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.