বিএনপির চেয়ারপারসনপদ ছাড়া নেতৃত্ব নির্বাচিত হবে ভোটে

0

সিটি নিউজ ডেস্কঃ বাংলাদেশ জাতীয়তাবাদী (বিএনপি) এর নেতৃত্ব নির্বাচনে আমুল পরিবর্তন আনতে যাচ্ছেন। শুধুমাত্র চেয়ারপারসন ছাড়া দলের মহাসচিব থেকে শুরু করে সব পদ ও সহযোগি সংগঠনের নেতৃত্ব সরাসরি ভোটে নির্বাচিত করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দলে গণতন্ত্র প্রতিষ্ঠা ও যোগ্য নেতৃত্ব বেছে নিতেই এ উদ্যোগ বলে জানিয়েছেন জেষ্ঠ্য নেতারা। সরাসরি ভোটে নেতৃত্ব নির্বাচনের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন দলের তৃণমূল নেতারা।

এক যুগেরও বেশি সময় ক্ষমতার বাইরে থাকা বিএনপি, দলের কঠিন সময়ে ঘুরে দাঁড়াতে পকেট কমিটির ধারাবাহিকতা থেকে বেরিয়ে আসতে চাইছে। সে লক্ষে এরই মধ্যে ছাত্রদলের নেতৃত্ব সরাসরি ভোটে নির্বাচিত করে সংগঠনটি।

নেতারা বলছেন, কাউন্সিলে সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় কেটে গেছে ছাত্রদলের অভ্যন্তরিন কোন্দল। সংগঠনটির যে কোন কর্মসূচিতে অংশ নিচ্ছেন সব গ্রুপের নেতা-কর্মীরা।

ছাত্রদলের ধারাবাহিকতায় এরই মধ্যে ঢাকার কেরানীগঞ্জের কয়েকটি ইউনিয়নের নেতৃত্বও সরাসরি ভোটে নির্বাচিত হয়েছে। গঠনতন্ত্র অনুযায়ী তৃণমূল থেকে সব পর্যায়ে এ ধারাবাহিকতা রাখতে চায় বিএনপি। তৃণমূল নেতাদের পরামর্শ, কিছু ক্ষেত্রে এমন সিদ্ধান্ত বাস্তবায়ন কঠিন হলেও কেন্দ্র যেনো এ সিদ্ধান্তে অটল থাকে।

গত মার্চে মেয়াদ শেষ হয়েছে বিএনপির বর্তমান কমিটির। এখন সব জেলা ও সহযোগি সংগঠনের কমিটি গঠন শেষ করে ডিসেম্বরে জাতীয় কাউন্সিল করতে চায় দলটি। দলটির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী জানান, দলের সব কটি কমিটির নেতৃত্ব সরাসরি নির্বাচনের মাধ্যমে। ইতিমধ্যে এ নির্দেশনা প্রতিটি জেলা উপজেলায় পাঠানো হয়েছে।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.