পটিয়ায় অসুস্থ গরুর মাংস বিক্রির দায়ে ২জনের জেল 

0

সুজিত দত্ত পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধিঃ চট্টগ্রামের পটিয়া উপজেলার শান্তিরহাট গতকাল দুই কসাইকে কারাদন্ড ও গরুর বিক্রেতাকে অর্থদন্ড দেওয়া হয়েছে।

রবিবার ভক্ষন অযোগ্য গরুর মাংস বিক্রির করায় দায়ের তাদের ওই কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালত। ৬ মাসের দন্ডপ্রাপ্ত দুই কসাই হলেন, মোহাম্মদ আজগর (২৬), সে উপজেলার কুসুমপুরা ইউনিয়নের ২ নং ওয়ার্ডের মোহাম্মদ আলীর পুত্র। মো. ইসমাইল (৫৫), সে একই এলাকার মৃত নুরুচ্ছফার পুত্র। অসুস্থ গরুর জবাইয়ের জন্য বিক্রির দায়ে অর্থদন্ড প্রাপ্ত গরুর বিক্রেতা হলেন মো. আবুল কালাম (৫০), সে উপজেলার জিরি ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের মৃত শরবত আলীর পুত্র।

উপজেলা প্রশাসন ও পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার শান্তিরহাট এলাকায় গরু ব্যবসায়ী আবুল কালামের একটি ভক্ষন অযোগ্য অসুস্থ গরুর গত শনিবার রাতে ১৩ হাজার টাকায় কেনেন স্থানীয় কসাই ইসমাইল। পরে গতকাল রবিবার শান্তিরহাট এলাকার কসাইখানায় ওই অসুস্থ গরু জবাই করে।

খবর পেয়ে পটিয়ার সহকারী কমিশনার (ভূমি) সাব্বির রাহমান সানি পুলিশ ও উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সুব্রত পালকে নিয়ে ঘটনাস্থলে পৌঁছে ওই দুই কসাইকে আটক করেন। এসময় অসুস্থ গরু বিক্রেতা কালামকেও হাজির করান। পরে সেখানেই ভ্রাম্যমাণ আদালত বসানো হয়।

তারা আদালতের কাছে অপরাধ স্বীকার করে। কসাই ঈসমাইল ও আজগরকে পশু জবাই ও মাংসের মান নিয়ন্ত্রন আইন ২০১১ এর ১৮ ধারায় অপরাধে ছয় মাস বিনাশ্রম কারাদন্ড ও জীবন বিপন্নকারী রোগের বিস্তার ঘটাতে পারে এমন অসুস্থ গরু জবাইয়ের জন্য বিক্রির অপরাধে গরু বিক্রেতা আবুল কালামকে দন্ডবিধি ১৮৬ এর ২৬৯ ধারায় ২৬ হাজার টাকা নগদ অর্থদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সাব্বির রাহমান সানি।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.