চট্টগ্রামে হঠাৎ গণপরিবহন বন্ধে জনদুর্ভোগ

0

সিটি নিউজ ডেস্ক : চট্টগ্রাম নগরীতে ঘোষণা ছাড়াই বাস, মিনিবাস চলাচল বন্ধ করে দিয়েছে মালিক-শ্রমিকেরা। এতে করে চরম দুর্ভোগে পড়েছে নগরবাসী। নগরীতে তীব্র গণপরিবহন সঙ্কট চলছে। ফিটনেসবিহীন গাড়ি চালানোয় চালক-মালিককে কারাদণ্ডর দেওয়ায় হুট করেই চট্টগ্রাম মহানগরীতে মিনিবাস-বাসসহ গণপরিবহন চালানো বন্ধ করে দিয়েছেন শ্রমিকরা।

পরিবহন নেতারা বলছেন, সাংগঠনিক কোনো সিদ্ধান্ত না থাকলেও বাস মালিকরা নিজেরাই ভীত হয়ে গাড়ি চালাচ্ছেন না।

কোন পূর্বঘোষণা ছাড়া গণপরিবহন বন্ধ হয়ে যাওয়ায় আজ সোমবার সকালে ঘর থেকে বের হয়েই পিত্তিতে পড়েন নগরবাসী। বিশেষ করে অফিসগামী মানুষ এবং শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েন সবচেয়ে বেশি।তবে অল্পকিছু সিএনজিচালিত অটোরিকশা, টেম্পো চলতে দেখা গেছে। এই সুযোগে রিকশা, অটোরিকশা কয়েক গুণ বেশি ভাড়া আদায় করছে।

মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন বেলাল বলেন, ধর্মঘটের বিষয়ে আমাদের কোনো সাংগঠনিক সিদ্ধান্ত নেই। তবে গতকাল রোববার বিআরটিএ ম্যাজিস্ট্রেট একটি বাস ইউটার্ন করায় তার মালিক, চালক ও হেলপারকে জরিমানা করেছেন। এ কারণে তারা গাড়ি বের করছেন না।

নগর পুলিশের কর্মকর্তারা জানান, মালিক শ্রমিকদের সাথে আলোচনা চলছে। তবে বিষয়টি পুরোপুরি বিআরটিএ ও মালিক সমিতির সাথে সম্পর্কিত। এতে পুলিশের তেমন কিছু করার নেই।
বিআরটিএ ম্যাজিস্ট্রেট মনজুরুল হক রোববার নগরীর বহদ্দারহাটে শহর এলাকার একটি বাসকে ফিটনেস না থাকায় এবং ১০ নম্বর রুটের বাসটি যথাযথ গন্তব্যে না গিয়ে চান্দগাঁও থানার সামনে ঘুরিয়ে দেওয়ায় বাসের মালিক মনির হোসেনকে ১৫ দিনের বিনাশ্রম কারাদ- দেন। এছাড়া বাসটির চালক শামীম উদ্দিন ও হেলপার মোহাম্মদ আলমগীরকে একমাস করে কারাদণ্ড দেওয়া হয়।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.