ছাত্রদের নীতি-নৈতিকতা শিক্ষা দেওয়া প্রয়োজনঃ তথ্যমন্ত্রী

0

সিটি নিউজঃ পারিবারিক ও সামাজিক মূল্যবোধ নীতি-নৈতিকতা এবং মানবিক আচরণের জন্য শিক্ষার্থীদের পুরস্কার চালু করা দরকার বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। মেধা, সাংস্কৃতিক ও ক্রীড়ার ক্ষেত্রে পুরস্কারের পাশাপাশি সময়ের চাহিদার সঙ্গে আচরণগত পুরস্কার আজ জরুরী। কারণ আমাদের পারিবারিক ও নৈতিক মূল্যবোধ যান্ত্রিকতার কারণে হুমকির মুখে পড়েছে।

আজ শনিবার (২৬ অক্টোবর) তথ্যমন্ত্রী রাঙ্গুনিয়া আদর্শ বহুমূখী পাইলট উচ্চ বিদ্যালয় এর বার্ষিক পুরস্কার বিতরণ-২০১৯ ও ‘মিড ডে মিল’ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি অধ্যক্ষ (অব:) প্রফেসর সুমঙ্গল মুৎসুদ্দী এর সভাপতিত্বে অনুষ্ঠানে রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ খলিলুর রহমান চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার সামশুল আলম তালুকদার, রাঙ্গুনিয়া পৌরসভার প্যানেল মেয়র মো. সোহেল, উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদুর রহমান, রাঙ্গুনিয়া সরকারি কলেজের মো. আবু ইউসুফ, রাঙ্গুনিয়া আদর্শ বহুমূখী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম মিজানুর রহমান, আজীবন দাতা সদস্য জাফর সালেহ সিকদার, বাবু সজল কুমার তালুকদার, শওকত হোসেন সেতু, মাহাবুবুল আলম, দিদারুল ইসলাম ও সিরাজুল করিম সিকদার বক্তৃতা করেন।

মন্ত্রী বলেন, চট্টগ্রামের প্রাচীন স্কুল রাঙ্গুনিয়া আদর্শ পাইলট উচ্চ বিদ্যালয়। এ স্কুল বহু গুণীজনের জন্ম দিয়েছে। এ বিদ্যালয় আমাদের জন্য গর্ব। এখানে সংস্কৃতির চর্চা হয়। চট্টগ্রামের অনেক গুণীজন ও ব্যক্তিবর্গ এ বিদ্যালয়ে পড়াশুনা করেছেন। ১৯১৫ সালে প্রতিষ্ঠিত এ বিদ্যালয়ের উন্নয়নের জন্য সর্বাত্মক সহযোগিতা করা হবে।

তিনি বলেন, অবকাঠামো উন্নয়ন দিয়ে শিক্ষার মান উন্নত করা যায়না। মেধা বিকাশের পাশাপাশি শিক্ষার্থীদের মমত্ববোধ জাগ্রত করতে হবে। উন্নত জাতি গঠন করতে হলে উন্নত প্রজন্ম গঠন করতে হবে। দেশ ও জাতির জন্য কাজ করার মানসিকতা শিক্ষার্থীরা বিদ্যালয় থেকেই গ্রহণ করবে।

শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, বিদ্যালয়ে নীতি-নৈতিকতার ক্লাশ নিতে হবে। নীতি-নৈতিকতা সম্পন্ন মানুষ কখনো সমাজে অন্যায় অপরাধ করতে পারে না। এরা দেশ ও সমাজের জন্য নিজেকে উৎসর্গ করতে জানে।

রাঙ্গুনিয়াবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, আমার পরিবার নেই, আমার পরিবার রাঙ্গুনিয়াবাসী। রাঙ্গুনিয়াবাসীর স্বার্থে ও উন্নয়নের জন্য সর্বাত্বক চেষ্টা করে যাচ্ছি। পরে তিনি বিদ্যালয়ের ‘মিড ডে মিল’ কার্যক্রমের উদ্বোধন করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.