কিশোরী গ্রেটা পুরস্কার প্রত্যাখ্যান করল

0

আন্তর্জাতিক ডেস্কঃ সুইডেনের সাড়া জাগানো কিশোরী পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ পরিবেশ বিষয়ক একটি পুরস্কার প্রত্যাখ্যান করেছে।

আজ বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে ‘জলবায়ু আন্দোলনে কোনও পুরস্কার দরকার নেই’ মন্তব্য করে সে এই পুরস্কার প্রত্যখানের ঘোষণা দিয়েছে।

‘ফ্রাইডেস ফর ফিউচার’ আন্দোলনে লাখ লাখ মানুষকে সমবেত করে বিশ্বব্যাপী নজর কেড়েছিল গ্রেটা। জলবায়ু পরিবর্তনের পরিণতি উপেক্ষা না করতে সরকারপ্রধানদের প্রতি আহ্বান জানিয়েছিল সে।

পুরস্কার নিতে অস্বীকৃতি জানালেও গ্রেটা পুরস্কারদাতা আন্ত-সংসদীয় সহযোগিতাবিষয়ক আঞ্চলিক সংস্থা নরডিক কাউন্সিলকে ধন্যবাদ জানিয়ে বিষয়টিকে ‘বড় ধরনের সম্মান’ বলে কৃতজ্ঞতা প্রকাশ করে।

গ্রেটা বলেছে, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং ক্ষমতাবান মানুষকে ‘বিজ্ঞানের’ কথা ‘শুনতে’ শুরু করানো প্রয়োজন। এ বছর নোবেল শান্তি পুরস্কারের জন্য আলোচনায় ছিল গ্রেটার নাম। বিশ্বজুড়ে তাকে নিয়ে আলোচনা হয়। পরিবেশ বিষয়ক পুরস্কারটি ঘোষণার পর থুনবার্গের এক প্রতিনিধি বলেন, সে পুরস্কার বা পুরস্কারের ৫ লাখ ক্রোনার গ্রহণ করছে না।

ইনস্টাগ্রামে এক পোস্টেও পুরস্কার ও এর অর্থ গ্রহণ না করার সিদ্ধান্তের কথা জানিয়েছে গ্রেটা। এই জলবায়ু আন্দোলনের কর্মী বলেছে, পরিবেশ এবং জলবায়ু ইস্যুতে নরডিক দেশগুলোর মহা খ্যাতি আছে বিশ্বজুড়ে; তবে এখনকার গল্প আলাদা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.