চট্টগ্রামে বৃহস্পতিবার থেকে আয়কর মেলা

0

সিটি নিউজঃ চট্টগ্রামে আগামী ১৪ নভেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আয়কর মেলা। এটা ১১তম আয়োজন। নগরীর জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী এ আয়কর মেলার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানালেন আয়কর মেলা উদযাপন কমিটি।

আজ সোমবার (১১ নভেম্বর) দুপুরে আগ্রাবাদস্থ আয়কর বিভাগের সম্মেলন কক্ষ সাম্পানে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়কর মেলা উদযাপন কমিটির আহ্বায়ক ও কর অঞ্চল-২ এর কমিশনার জিএম আবুল কালাম কায়কোবাদ।

তিনি জানান, আগামী বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকাল ১০টায় নগরীর জিইসি কনভেনশন সেন্টারে সপ্তাহব্যাপী আয়কর মেলা উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

একই স্থানে আগের দিন বুধবার (১৩ নভেম্বর) বেলা ১১টায় বিগত দিনে সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের সম্মাননা প্রদান করা হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কর কমিশনার মো. ইকবাল হোসেন, মাহবুবুর রহমান, ব্যারিস্টার মুনতাসির বিল্লাহ ফারুকী, মফিজ উল্লাহ, অতিরিক্ত কর কমিশনার সফিনা জাহান, মাহমুদুর রহমান প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয় এবার কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়ি জেলা সদরে ৪ দিনব্যাপী আয়কর মেলার আয়োজন করা হয়েছে। এ ছাড়া সীতাকু-, পটিয়া ও লোহাগাড়া উপজেলায় দুই দিনব্যাপী এবং চকরিয়া ও টেকনাফে এক দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

মেলায় ২০১৯-২০ অর্থবছরের আয়কর রিটার্ন জমা, প্রতিটি কর অঞ্চল বা সার্কেলের জন্য পৃথক ৪৬টি বুথ, নতুন করদাতার জন্য ইটিআইএন রেজিস্ট্রেশন বুথ, নারী, সিনিয়র সিটিজেন, প্রতিবন্ধী, সশস্ত্র বাহিনীর করদাতা, অবসরপ্রাপ্ত সামরিক ও বেসামরিক কর্মকর্তাদের জন্য কাউন্টার থাকবে।

করদাতারা মেলায় সোনালী, জনতা, বেসিক ব্যাংকের বুথে আয়কর জমা দিতে পারবেন। থাকবে ই-পেমেন্টের মাধ্যমে আয়কর জমার সুবিধা ও রিটার্ন পূরণে সহায়তার জন্য আয়কর কর্মকর্তা পরিচালিত হেল্প ডেস্ক থাকবে। সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, আয়কর মেলা আয়োজনের আগের অর্থবছরের চেয়ে বর্তমানে প্রায় ৪ গুণ বেশি আয়কর আদায় হচ্ছে।

২০০৯-১০ অর্থবছরে চট্টগ্রামে আয়কর আহরণ হয় ২ হাজার ৭৫০ কোটি ৮৮ লাখ টাকা। সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরে আদায় হয়েছে ১১ হাজার ১১৭ কোটি টাকা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.