ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা ওয়েজ বোর্ডে অর্ন্তভুক্ত হবে না কেন মর্মে রুল

0

নিউজ ডেস্ক :  নবম সংবাদপত্র মজুরি বোর্ড গেজেটের দ্বাদশ অধ্যায়ের মন্ত্রীসভার সুপারিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের কেন ওয়েজ বোর্ডে অর্ন্তভুক্ত করা হবে না জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস’র আবেদনের প্রেক্ষিতে সোমবার(১১নভেম্বর) বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি খোন্দকার দিলারুজ্জামান এর সম্বয়ে গঠিত দ্বৈত বেঞ্চ এই রুল জারি করে।আদালতে আবেদনকারীর পক্ষে ছিলেন ব্যারিষ্টার তীর্থ সলিল পাল ও এডভোকেট নুরুল করিম।

রিট আবেদনের বলা হয়, সরকার শ্রম আইনের ১৪৩ধারা অনুযায়ী সংবাদপত্র শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠন করে। শ্রম আইনের ১৪৩ থেকে ১৪৮ ধারা পর্যন্ত শুধুমাত্র সংবাদপত্র শ্রমিকদের জন্য প্রযোজ্য। উক্ত আইনে সংবাদপত্র মজুরিবোর্ড কর্তৃক সুপারিশকৃত রোয়েদাদের বিষয়ে মন্ত্রীসভা কমিটি গঠন করে নতুন করে সুপারিশ করার সুযোগ নেই।

নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ গেজেটের দ্বাদশ অধ্যায়ে মন্ত্রীসভার সুপারিশের নামে আদালতের আদেশ অমান্য করে সাংবাদিকদের গ্র্যাজুয়েটি ২টির স্থলে একটি করা হয়, আয়কর সাংবাদিকদের উপর চাপিয়ে দেয়া এবং নবম সংবাদপত্র মজুরি বোর্ড ’পর্যায়ক্রমে’ বাস্তবায়নের কথা বলা হয়। এর ফলে সাংবাদিকদের অধিকার ক্ষুণ্ন হয়েছে। একই ভাবে শ্রমআইনে সংবাদপত্র শ্রমিক বলতে কর্মরত সাংবাদিকদের বুঝানো হয় এবং শ্রম বিধিমালার ২(ত)তে সংবাদপত্র শ্রমিক বলতে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের বলা হয়।

সিইউজের প্রচার ও প্রকাশনা সম্পাদক কুতুব উদ্দিন জানান, সরকার শ্রম আইনের ১৪৩ধারা অনুযায়ী সংবাদপত্র শ্রমিকদের জন্য মজুরি বোর্ড গঠন করলেও সেই মজুরি বোর্ড সুপারিশ থেকে ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের বাদ দেয়া হয়। এর বিরুদ্ধে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ গেজেট প্রকাশের পর থেকে ধারাবাহিক আন্দোলন করে আসছে। এর ধারবাহিকতায় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন গত অক্টোবরে বিশেষ সাধারণ সভা করে বিষয়টি আইনিভাবে মোকাবেলার সিদ্ধান্ত নেয়।

এ প্রেক্ষিতে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস মহামান্য হাইকোর্টে নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ গেজেটের ত্রুটি তুলে ধরে রিট আবেদন করেন। এপ্রেক্ষিতে মহামান্য হাইকোট আজ নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ গেজেটের দ্বাদশ অধ্যায়ের মন্ত্রীসভা কমিটির সুপারিশ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের কেন ওয়েজ বোর্ডে অর্ন্তভুক্ত করা হবে না এই মর্মে রুল জারি করেন।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.