পুঁথি গবেষক আবদুস ছাত্তার চৌধুরী বাংলা সাহিত্যের এক কীর্তিমান পুরুষ

0

সিটি নিউজ :  চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে বাংলাদেশের বরেণ্য পুঁথি সংগ্রাহক ও গবেষক আবদুস সাত্তার চৌধুরীর শততম জন্মবার্ষিকী স্মরণ এক আলোচনা সভা ও শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠান

রোববার ১৭ নভেম্বর সন্ধ্যা ৬টায় সুপ্রভাত স্টুডি হলে অনুষ্ঠিত হয়।এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বাবুল কান্তি দাশ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, খ্যাতিমান সমাজবিজ্ঞানী প্রফেসর ড.ইফতেখার উদ্দীন চৌধুরী। প্রধান আলোচক ছিলেন বিএফইউজে এর সহ সভাপতি সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী। মুল প্রবন্ধ পাঠ করেন নাট্যজন ও লেখক সজল কান্তি চৌধুরী।

সংগঠনের সাধারণ সম্পাদক আসিফ ইকবালের পরিচালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বারের সহ সভাপতি এ.এম. মাহবুব চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ ও কলামিষ্ট শামসুদ্দীন শিশির, খলিলুর রহমান মহিলা কলেজের অধ্যক্ষ আবু তৈয়ব, পশ্চিমবঙ্গ ভারতের খ্যাতিমান কবি তারকনাথ দত্ত, কলকাতার সাবেক সেনা কর্মকর্তা জিতেন্দ্রনাথ চক্রবর্তী, চট্টগ্রাম চাটার্ড ট্যাক্নেস এসোসিয়েশন সাবেক সাধারণ সম্পাদক এড.আবছারুল হক, কবি আশীষ সেন, মহানগর শ্রমিকলীগের সহ সভাপতি মোঃ কামাল উদ্দীন, বিজয় ৭১ এর প্রতিষ্ঠাতা ডাঃ আর.কে রুবেল, শবনম ফেরদৌসী, স.ম.জিয়াউর রহমান, রোটারিয়ান ওয়াহিদ মুরাদ প্রমুখ।

উপস্থিত ছিলেন সংগঠক সরওয়ার উদ্দীন, অমর দত্ত, নোমান উল্লাহ বাহার, সোমা মুৎসুদ্দী, বিপ্লব দাশ গুপ্ত, বোরহান উদ্দীন গিফারী, নাঈম উদ্দীন, সাইফুল আরা বাপ্পা, মোঃ মিনহাজ উদ্দীন, নিলয় দে প্রমুখ।

সভায় প্রধান অতিথি বক্তব্যে বলেন-পুঁথি ও পান্ডুলিপি গবেষক, সংগ্রাহক আবদুস ছাত্তার চৌধুরী প্রাচীন বাংলা সাহিত্যের এক বরপুত্র। ছোট বেলায় মায়ের মুখে পুঁথি শোনা এবং পুঁথি গানের আসরে গান শুনে প্রণিত হন পুঁথি সংগ্রহ ও গবেষণার কাজে। সংগ্রহ করেন হাজার হাজার পুঁথি। যা বাংলা সাহিত্যের এক অমূল্য রতœ ভান্ডার। তিনি রাষ্ট্রীয়ভাবে বাংলা একাডেমী আবদুস সাত্তার জীবন ও কর্ম নিয়ে শততম জন্মবার্ষিকীর রাষ্ট্রীয় অনুষ্ঠানমালা করার আহবান জানান। নতুন প্রজন্মের মাঝে আবদুস সাত্তার চৌধুরী জীবন ও কর্ম তুলে ধরার জন্য গবেষকদের ভুমিকা রাখার আহবান জানান।

সভার প্রধান আলোচক সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী বলেন-তিনি যে অমূল্য রত্নভান্ডার দিয়ে গেছেন তা হয়ত কালান্তরে অনেক সমৃদ্ধ হবে, মূল্যায়িত হবে। আবদুস ছাত্তার চৌধুরীকে আমাদের মাঝে বাঁচিয়ে রাখার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। নতুন প্রজন্মকে উজ্জীবিত করার লক্ষ্যে তাঁকে রাষ্ট্রীয়ভাবে পুরস্কৃত করা সময়ের দাবী। বাংলা সাহিত্যের অনুরাগী, গবেষক তাঁর কাছে ঋণী। সভা শেষে পাঁচজন শিক্ষার্থী পুঁথি গবেষক আবদুস সাত্তার চৌধুরী স্মৃতি শিক্ষাবৃত্তি প্রদান করা হয়

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.