পণ্য পরিবহন মালিক-শ্রমিকদের ধর্মঘট শুরু

0

সিটি নিউজ ডেস্ক :  বাংলাদেশে নতুন সড়ক পরিবহন আইন স্থগিতসহ ৯ দফা দাবিতে শুরু হয়েছে পণ্য পরিবহন বন্ধের অনির্দিষ্টকালের কর্মবিরতি।

বুধবার (২০ নভেম্বর) ভোর ছয়টা থেকে বন্ধ রয়েছে পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান। তবে কোনো কোনো জায়গায় চলাচল করতে দেখা গেছে।

নতুন সড়ক পরিবহন আইন স্থগিতসহ ৯ দফা দাবিতে গতকাল মঙ্গলবার (১৯ নভেম্বর) বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ কর্মবিরতির ডাক দেয়। পরে সড়ক অবরোধ ও বিক্ষোভ করে শ্রমিকরা।

এছাড়া সড়ক আইন সংশোধন দাবিতে, কয়েকটি জেলায় বন্ধ রয়েছে বাস চলাচল।

বুধবার (২০ নভেম্বর) ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

মালিক-শ্রমিক ঐক্য পরিষদ জানিয়েছিল, ভারী গাড়ি চালানোর জন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) লাইসেন্স দিচ্ছে না। হালকা যানবাহনের লাইসেন্স দিয়ে ভারী গাড়ি চালানো যায় না। চালালে জরিমানা করা হচ্ছে ২৫ হাজার টাকা। এই টাকা একজন শ্রমিক কীভাবে দেবে? তাই চালকরা গাড়ি চালাবেন না।

উল্লেখ্য, ১ নভেম্বর থেকে নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন দেয় সরকার। ১৭ দিন প্রচার প্রচারণা চালানোর পর থেকে সোমবার (১৮ নভেম্বর) থেকে আইনটির প্রয়োগ শুরু করে বিআরটিএ। নতুন আইন প্রয়োগের প্রথম দিন সোমবার (১৮ নভেম্বর) রাজধানীতে আটটি মোবাইল কোর্ট পরিচালনা করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এদিন ৮৮টি মামলা করা হয়েছে। জরিমানা করা হয়েছে ১ লাখ ২১ হাজার ৯শ’ টাকা।

এ বিভাগের আরও খবর

আপনার মতামত লিখুন :

Your email address will not be published.